ওপিসিডব্লিউ’তে বাংলাদেশ দূতের পরিচয়পত্র পেশ

নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদউল্লাহ আজ হ্যাগ নগরীতে অরগানাইজেশন ফর প্রহিবিশন অব ক্যামিকেল উইপন্স (ওপিসিডব্লিউ) -এ বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসাবে তার পরিচয়পত্র পেশ করেছেন।
বাংলাদেশের দূত হামিদউল্লাহ ওপিসিডব্লিউ’র মহাপরিচালক (ডিজি) রাষ্ট্রদূত ফারনান্দো আরিয়াসের কাছে তার পরিচয় পত্র পেশ করেন। আজ এখানে প্রাপ্ত এক বার্তায় এ খবর জানা যায়।
ওপিসিডব্লিউ’র ডিজি ফারনান্দো পরিচয় পত্র গ্রহন করে বিশ্ব শান্তি রক্ষায় এবং রাসায়নিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়তে বাংলাদেশের অবদানের ভূয়সী প্রশংসা করেন। রাসায়নিকের শান্তিপূর্ণ ব্যবহারে আন্তর্জাতিক সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন তারা।
বৈঠকে হামিদউল্লাহ ওপিসিডব্লিউ’র সদস্য রাষ্ট্রগুলোর বিশেষ করে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক এবং প্রযুক্তিগত উন্নয়ন নিয়ে আলোচনা করেন। ওপিসিডব্লিউ বিশ্বকে রাসায়নিক অস্ত্র মুক্ত করার ক্ষেত্রে অবদান রাখার জন্য ২০১৩ সালে নোবেল পুরস্কার লাভ করে। ১৯৯৩ সালে সংস্থাটি ১৯৩টি রাষ্ট্রে রাসায়নিক অস্ত্র কনভেনশন বাস্তবায়ন করে। বাংলাদেশ ১৯৯৩ সালের ১৪ জানুয়ারি রাসায়নিক অস্ত্র কনভেনশনে স্বাক্ষর করে এবং ১৯৯৭ সালের ২৩ এপ্রিল এটি অনুমোদিত হয়।
বাংলাদেশ বর্তমানে ওপিসিডব্লিউ’র ১৪ সদস্যের নির্বাহী কাউন্সিণের সদস্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুকে আমরা..