ওজোনস্তর সুরক্ষায় কার্যকর সকল পদক্ষেপ গ্রহণ করেছে সরকার : পরিবেশ মন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বায়ুমন্ডলের ওজোনস্তর সুরক্ষায় প্রয়োজনীয় ও কার্যকর সকল ধরণের পদক্ষেপ গ্রহণ করেছে।
তিনি বলেন, আমরা জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলা ও জীববৈচিত্র সংরক্ষণসহ পরিবেশের সার্বিক সুরক্ষা কার্যক্রমে সফল হতে দৃঢ় প্রতিজ্ঞ।
পরিবেশ মন্ত্রী আরও বলেন, সরকার সমাজের সকল স্তরের মানুষকে সঙ্গে নিয়ে বাংলাদেশকে একটি সবুজ ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে অঙ্গীকারাবদ্ধ।
শাহাব উদ্দিন আজ রাজধানীর আগারগাঁওয়ের পরিবেশ অধিদপ্তর মিলনায়তনে বিশ্ব ওজোন দিবস উপলক্ষে ‘প্রাণ বাঁচাতে ওজোন : ওজোনস্তর সুরক্ষার ৩৫ বছর’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মিজানুল হক চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ, কে, এম রফিক আহম্মদ ও ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি।
শাহাব উদ্দিন বলেন, ইউএনডিপি ও ইউনেপ উভয়েই পরিবেশ রক্ষায় বাংলাদেশের সহযোগী। তারমধ্যে পরিবেশের প্রায় সকল বিষয়ে আমরা ইউএনডিপির সহায়তা পেয়ে থাকি। ওজোনস্তর রক্ষায়ও ইউএনডিপি এ যাবৎ আমাদের প্রায় ২১টি প্রকল্প বাস্তবয়নে সহায়তা করেছে।
তিনি বলেন, মন্ট্রিল প্রটোকল একটি সময়-সীমাবদ্ধ ও আইনগতভাবে বাধ্যতামূলক আন্তর্জাতিক চুক্তি। পৃথিবীর প্রায় সকল দেশ এই চুক্তিতে স্বাক্ষর করে বিশেষ গুরুত্ব দিয়ে বাস্তবায়ন করছে।
মন্ত্রী আরও বলেন, আমরাও এ বিষয়ে আরও যতœবান ও যথাসময়ে চুক্তির প্রতিটি বাধ্যবাধকতা মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ।
দেশের জনগণের সক্রিয় সহযোগিতায় বাংলাদেশ ওজোনস্তরের ক্ষয় প্রতিরোধে আরও কার্যকর পদক্ষেপ গ্রহণে সফল হবে বলেও আশাবাদ প্রকাশ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুকে আমরা..