মানবপাচার দালালদের ধরতে ইন্টারপোলে রেড অ্যালার্ট জারি করা হবে : সিআইডি

মানবপাচার দালালদের ধরতে ইন্টারপোলে রেড অ্যালার্ট জারি করা হবে বলে জানিয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ(সিআইডি)।
আজ রোববার দুপুরে সিআইডি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সিআইডির অর্গানাইজড ক্রাইমের উপমহাপরিদর্শক (ডিআইজি) আবদুল্লাহ হেল বাকী।
আবদুল্ল¬াহ হেল বাকী বলেন, দেশের দালালদের সিংহভাগকে আমরা গ্রেফতার করেছি। বিদেশে পলাতকদের গ্রেফতারে ইন্টারপোলের সহায়তা নেওয়া হবে। ১০ থেকে ১২ জন দালালের নাম ইতোমধ্যে আমরা পেয়েছি। তাদের বিরুদ্ধে রেড নোটিশ জারি করার আবেদন করবো আমরা।
লিবিয়ার মিজদা শহরে পাচারের শিকার আহত নয় জনকে বাংলাদেশে ফিরিয়ে আনার পর এই সংবাদ সাম্মলনে আরও বলা হয়, লিবিয়ার ১২ জন ভিকটিমের মধ্যে নয় জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। বাকি তিন জনকে আনা সম্ভব হয়নি। যাদের দেশে ফিরিয়ে আনা হয়েছে তারা হলেন-ফিরোজ বেপারি, জানু মিয়া, ওমর শেখ, সজল মিয়া, তারিকুল ইসলাম, বকুল হোসেন, মোহাম্মদ আলী, সোহাগ আহমেদ ও সাইদুল ইসলাম। যাদের আনা সম্ভব হয়নি তারা হলেন- বাপ্পী দত্ত, স¤্রাট খালাসি ও সাজিদ।
সিআইডি জানিয়েছে, লিবিয়ার মিজদা শহরে গত ২৯ মে মানবপাচারকারীদের হাতে বর্বরোচিত হত্যাকান্ডের শিকার হন ২৬ বাংলাদেশি।
এ ঘটনায় আহত হন আরও ১২ জন। ঘটনা তদন্তে মামলা দায়ের হয় ২৬টি। এর মধ্যে ১৫ মামলা নিজ উদ্যোগে গ্রহণ করে সিআইডি এবং মামলার তদন্তে আসামি গ্রেফতারসহ অনেকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ করেছে।
সিআইডি আরও জানায়, এ ঘটনার পর সিআইডি আহত বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে। পরে গত ৩০সেপ্টেম্বর বিকেল সাড়ে ৫টায় ৯জনকে বোরাক এয়ারের বিশেষ ফ্লাইটে দেশে ফেরত নিয়ে আসে সিআইডি।
উল্লেখ্য, এ ঘটনায় সিআইডি বাদী হয়ে রাজধানীর পল্টন ও বনানী থানায় তিনটি মামলা করে। সিআইডির তদন্তাধীন ১৫টি মামলায় এখন পর্যন্ত ৪৪ আসামিকে গ্রেফতার করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুকে আমরা..