পারমাণবিক চুক্তি সংক্রান্ত পুতিনের প্রস্তাব হোয়াইট হাউজের প্রত্যাখ্যান

যুক্তরাষ্ট্র নিঃশর্তভাবে এক বছরের জন্য পারমাণবিক চুক্তি সম্প্রসারণের বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইতোমধ্যে আগামী ফেব্রুারিতে মেয়াদ শেষ হওয়ার আগেই চুক্তির বিষয়ে আলোনার লক্ষ্যে সময় দেয়ার জন্য এক বছর মেয়াদ বাড়ানোর প্রস্তাব করেছিল এই উপলব্ধির ভিত্তিতে যে, বিশে^র দুটি বৃহত্তম পারমাণবিক শক্তি অন্তবর্তী সময়ে পারমাণবিক বোমার কাজ বন্ধ রাখবে। খবর এএফপি’র।
এক টুইটার বিবৃতিতে ব্রায়েন বলেন, ‘উভয় পক্ষেরই এতে জয় হতে পারতো এবং আমরা বিশ্বাস করি যে, আমি যখন জেনেভায় আমার প্রতিপক্ষের সঙ্গে বৈঠক করেছিলাম তখন রুশরা প্রস্তাবটি মেনে নিতে রাজি ছিল।’
তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র সমগ্র বিশ্বকে নিরাপদ রাখতে অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে আন্তরিক। তিনি আরো বলেন. ‘আমরা আশা করি যে, ব্যয়বহুল অস্ত্র প্রতিযোগিতা শুরুর আগে রাশিয়া তার অবস্থান পুনর্বিবেচনা করবে।’
যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে সর্বশেষ পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তি অনুযায়ী উভয় দেশে পারমাণবিক বোমার সংখ্যা ১,৫৫০টি পর্যন্ত সীমিত রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই ক্যাটাগরীর আরো খবর

ফেসবুকে আমরা..