ব্রেকিং নিউজ :
দিনাজপুর হাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা ১ হাজার ৫২৫ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাশের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক পরলোকে জাতীয় পতাকার অন্যতম নকশাকার শিব নারায়ন দাশ ইরানের বিরুদ্ধে ইসরায়েল হামলা শুরু করেছে : মার্কিন গণমাধ্যম চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন ভোটগ্রহণ শুরু রাঙ্গামাটিতে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণে নিষেধাজ্ঞা ২৫ এপ্রিল থেকে নড়াইলে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত সুনামগঞ্জে সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসানসহ দুজন নিহত স্কাউটিংয়ের মূল দর্শন, কর্মসূচি ও কার্যক্রমগুলোতে শিক্ষার্থীদের অংশগ্রহণের আহবান শিক্ষামন্ত্রীর বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম
  • প্রকাশিত : ২০১৯-০৬-১৮
  • ৭০৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
আগামী ৫ বছরে ইলিশের উৎপাদন হবে ৫ লাখ ৫০ হাজার টন : আশরাফ আলী খান খসরু

নিউজ ডেস্ক:-মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু আগামী ৫ বছরে ইলিশের মোট উৎপাদন বেড়ে প্রায় ৫ লাখ ৫০ হাজার টন ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন।
আজ মঙ্গলবার জাতীয় সংসদে সরকার দলীয় সদস্য এম আদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ আশা প্রকাশ করেন।
মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, ইলিশ সম্পদ উন্নয়নে সরকারের নানামুখী সমন্বিত কার্যক্রম বাস্তবায়নে ইলিশ উৎপাদন ক্রমান্বয়ে বেড়েই চলছে।
তিনি বলেন, ২০০৮-০৯ অর্থবছরে যেখানে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯৯ হাজার টন, সেখানে ২০১৭-১৮ অর্থবছরে বেড়ে ৫ লাখ ১৭ হাজার টনে উন্নীত হয়েছে। এতে জাটকা আজ মেঘনা থেকে পদ্মা, যমুনা, বহ্মপুত্র, সুরমায় বিস্তৃতি লাভ করেছে।
আশরাফ আলী খান খসরু জানান, জাটকার প্রাচুর্য ২০০৭-০৮ সালের তুলনায় ২০১৫ সালে প্রায় ৩৯ শতাংশ বেড়েছে। ২০১৭-১৮ সালে ২২ দিন মা-ইলিশ রক্ষায় ৪৭.৭৪ শতাংশ মা-ইলিশ ডিম ছাড়ার সুযোগ পেয়েছে।
পরিসংখ্যান তুলে ধরে তিনি জানান, ২০০২-০৩ সালে ইলিশ আহরণের পরিমাণ ছিল ১ লাখ ৯৯ হাজার ৩২ টন। ২০০২-০৩ সালের তুলনায় ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭ ও ২০১৭-১৮ সালে বিভিন্ন ব্যবস্থাপনা কৌশল বাস্তবায়নের ফলে ইলিশের উৎপাদন বেড়ে যথাক্রমে ৩ লাখ ৫১ হাজার টন (৫৯.৫৫%); ৩ লাখ ৮৫ হাজার টন (৭৫%); ৩ লাখ ৮৭ হাজার টন (৭৫.৪৮%); ৩ লাখ ৯৫ হাজার টন (৭৯.৫৫); ৪ লাখ ৯৬ হাজার টন (১২৫.০৪%) এবং ৫ লাখ ১৭ হাজার টনে দাঁড়ায়। অর্থাৎ ইলিশের উৎপাদন প্রায় দ্বিগুণের বেশি বৃদ্ধি পেয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat