ব্রেকিং নিউজ :
‘অনিশ্চিত সময়’ মোকাবেলায় মিউজিক ভিডিও প্রকাশ বাংলাদেশী-মার্কিন বিজ্ঞানীর ওআইসির পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক আগামীকাল ফেনীতে লাইসেন্স ও অনুমোদনহীন ওষুধ বিক্রি করায় জরিমানা সিলেট বিভাগে ২৪ ঘন্টায় করোনায় সুস্থ ৫৬ জন জানুয়ারি থেকে ইএফডিতে ভ্যাট পরিশোধকারীদের জন্য লটারি মেধা, জ্ঞান, বুদ্ধি ও মননকে দেশের কাজে লাগাতে সরকারি কর্মচারিদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আওয়ামী লীগে দুষ্টের দমন ও শিষ্টের লালন নীতি অনুসরণ করা হয় : ওবায়দুল কাদের সৌদি সহায়তায় ৮ বিভাগে আটটি ‘আইকনিক মসজিদ’ নির্মিত হবে : প্রধানমন্ত্রী শীঘ্রই ভুয়া অনলাইনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা : তথ্যমন্ত্রী তথ্য মন্ত্রণালয়ের নতুন সচিব খাজা মিয়া
  • আপডেট টাইম : 18/11/2020 08:15 PM
  • 10 বার পঠিত

টিউশন ফি ছাড়া শিক্ষার্থীদের কাছ থেকে অন্য কোন ফি নেয়া যাবে না-নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর(মাউশি)।
আজ মাউশি’র জারি করা মহাপরিচালক প্রফেসর ড.সৈয়দ মো: গোলাম ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অধিদফতরের আওতাভুক্ত বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো (এমপিও ভুক্ত এবং এমপিও বিহীন) শিক্ষার্থীদের থেকে টিউশন ফি নিতে পারবে। তবে অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ফি গ্রহণ করা যাবে না। এগুলো ইতোমধ্যে (১৮ মার্চের পর) নেয়া হয়ে থাকলে তা একইভাবে ফেরত দিতে হবে অথবা টিউশন ফি’র সঙ্গে সমন্বয় করতে হবে।
এতে আরো বলা হয়, এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে অন্য কোনো ফি যদি অব্যয়িত থাকে তবে তা একইভাবে ফেরত দিবে বা টিউশন ফি’র সঙ্গে সমন্বয় করবে। তবে যদি কোন অভিভাবক চরম আর্থিক সংকটে পড়েন, তাহলে তার সন্তানের টিউশন ফি’র বিষয়টি শিক্ষা প্রতিষ্ঠান কর্র্তপক্ষকে বিশেষ বিবেচনায় নিতে হবে।
উল্লেখ্য, ২০২১ সালের শুরুতে যদি করোনা পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে একই নিয়মে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কাছ থেকে শুধুমাত্র টিউশন ফি নিতে পারবে। তবে,পরিস্থিতি স্বাভাবিক হলে পূর্বের মতো সব ধরনের যৌক্তিক ফি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো গ্রহণ করতে পারবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...