ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২০-১১-২৫
  • ৫৮০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের অন্তর্গত দ্বীপ রাষ্ট্র কমনওয়েলথ অব ডোমিনিকার সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়েছে।
জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে আয়োজিত এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এবং জাতিসংঘে ডোমিনিকার স্থায়ী প্রতিনিধি লরেন রুথ ব্যানিস রবার্টস গতকাল এ সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষর করেন।
দু’দেশের অভ্যন্তরীণ প্রক্রিয়া শেষে অনুসমর্থনের পর চুক্তিটি চূড়ান্তভাবে কার্যকর হবে। এর আগে গত আগস্টে সেইন্ট কিটস এন্ড নেভিসের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়।
আজ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এ চুক্তির আওতায় বাংলাদেশ ও ডোমিনিকা রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং বিজ্ঞান ও মানবিক বিষয়সহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে বন্ধুত্বপূর্ণ সহযোগিতার সম্পর্ক গড়ে তুলবে।
ডোমিনিকা একটি কৃষিনির্ভর রাষ্ট্র হলেও দেশটিতে ধীরে ধীরে আধুনিক অর্থনৈতিক কাঠামো গড়ে উঠছে। প্রচুর বিদেশি বিনিয়োগ আসায় এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ উন্নত দেশের বাজারে শুল্কমুক্ত প্রবেশাধিকার থাকায় দেশটিতে দ্রুত শিল্পায়ন হচ্ছে। এসব শিল্পে বাংলাদেশিদের জন্য কর্মসংস্থানের সুযোগ রয়েছে। তাছাড়া, দেশটিতে তৈরি পোশাকসহ বিভিন্ন বাংলাদেশি পণ্য রপ্তানি বৃদ্ধিরও সম্ভাবনা রয়েছে।
এ চুক্তি স্বাক্ষরের ফলে রপ্তানি বাজার সম্প্রসারণ ও কর্মসংস্থান বৃদ্ধি ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে পারস্পরিক সমর্থনের মাধ্যমে উভয় দেশ উপকৃত হতে পারে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat