ব্রেকিং নিউজ :
মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন : পররাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি বিমানবন্দর এলাকায় বাসের ধাক্কায় এক প্রকৌশলী নিহত সুনামগঞ্জের দেখার হাওরে কৃষকদের নিয়ে ধান কাটলেন কৃষিমন্ত্রী চুয়াডাঙ্গায় তীব্র তাপ প্রবাহ, সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী ভারতের নির্বাচনে হিন্দু জাতীয়তাবাদী মোদির জয় প্রায় নিশ্চিত বিশ্বকাপে নারাইনকে চান পাওয়েল জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নির্বাপন
  • প্রকাশিত : ২০২০-১১-২৫
  • ৬৩৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, বন্য হাতি হত্যা প্রতিরোধে ব্যর্থদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি আজ রাজধানীর সরকারী বাসভবন থেকে মন্ত্রণালয়ের ২০২০-’২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি)’র বাস্তবায়ন অগ্রগতির পর্যালোচনার জন্য ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মো. শাহাব উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের কিছু এলাকায় বিভিন্ন কারণে বন্য হাতি মারা যাচ্ছে।
তিনি বলেন, এ সকল বন্য হাতি নিধন প্রতিরোধে ব্যর্থ ও দায়ী কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।
মন্ত্রী আরো বলেন, বন্য হাতি হত্যার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।
সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান, অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. বিল্লাল হোসেন, অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ, কে, এম রফিক আহাম্মদ, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমির হোসেন চৌধুরী, বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধান এবং প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।
জনসাধারণকে বন্য হাতি নিধন হতে নিবৃত করতে সচেতনতামূলক কর্মসূচী বাস্তবায়নে জোরদারের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহবান জানান পরিবেশ মন্ত্রী।
তিনি বলেন, বন্য হাতির কারণে ক্ষতির সম্মুখীন ব্যক্তিদের সরকারের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের বিষয়টি সকলকে জানাতে হবে। হাতি সহ সকল প্রকার বন্য প্রাণির নিরাপত্তায় প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করতে হবে।
আমীর হোসাইন চৌধুরী বলেন, রোহিঙ্গাদের আবাসস্থল তৈরি ও বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য হাতির আবাসস্থল বিনষ্ট ও বিভক্ত হয়েছে। তাদের দীর্ঘকালীন পরিচিত চলাচলের পথও নষ্ট হয়েছে।
তিনি বলেন, এতে বন্য হাতি পথভ্রষ্ট হয়ে বা খাদ্যের সন্ধানে মানুষের ধানক্ষেতে প্রবেশের চেষ্টা করে। স্থানীয় মানুষের পাতানো বিদ্যুতের তারে জড়িয়ে বা মানুষের আক্রমনে হাতি মারা যাচ্ছে।
তিনি আরো বলেন, প্রতিটি ক্ষেত্রেই ময়না তদন্ত করে মামলা দায়ের করা হচ্ছে। বন্য হাতি নিধন প্রতিরোধে জনসচেতনতামূলক কর্মসূচী বাস্তবায়ন জোরদার করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat