ব্রেকিং নিউজ :
সব মানুষকে বীমার আওতায় আনতে হবে: আইডিআরএ চেয়ারম্যান শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী রেশম শিল্পকে বিশ্বমানে রূপান্তরে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হবে : পাটমন্ত্রী অতিরিক্ত এটর্নি জেনারেল নিয়োগ পেয়েছেন দুই আইনজীবী দেশবিরোধী অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে : ওবায়দুল কাদের ভারতের সাথে মৈত্রীবন্ধন আমাদের উন্নয়নে সহায়ক : তথ্যমন্ত্রী ভারতের উপহার অক্সফোর্ডের অ্যাস্ট্রেজেনেকা ভ্যাকসিন পরিক্ষীত: জাহিদ মালেক আদি বুড়িগঙ্গা চ্যানেলেসহ সকল অবৈধ অবকাঠামো উচ্ছেদ করা হবে : এলজিআরডি মন্ত্রী পরীক্ষার ফলাফল প্রকাশে আইনে বাধা দূর করতে সংসদে ৩টি বিল পাস দেশে গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২০, সুুস্থ ৫১৪ জন
  • আপডেট টাইম : 04/01/2021 10:48 PM
  • 19 বার পঠিত

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানিয়েছেন, কোভিড-১৯ ভ্যাকসিন রফতানির ওপর ভারতের নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য প্রযোজ্য হবে না।
তিনি রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের বলেন, ‘ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় আমাদেরকে জানিয়েছে যে, তাদের নিষেধাজ্ঞা (কোভিড ভ্যাকসিন এক্সপোর্ট) বাংলাদেশের জন্য প্রযোজ্য হবে না। আমাদের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই।’
তিনি বলেন, গতমাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উচ্চপর্যায়ের বৈঠকে বাংলাদেশকে ভারতীয় ভ্যাকসিন দেওয়ার যে অঙ্গীকার করা হয়েছে তা নিয়ে বাংলাদেশের কোন সংশয় নেই।
তিনি বলেন, ‘ভ্যাকসিন উপযুক্ত সময়ে আসবে … উদ্বেগের কিছু নেই।’মোমেন জানান, ভ্যাকসিনটি এই মাসের শেষে পাওয়া যাবে। সেরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন ভারত ও বাংলাদেশ একই সাথে পাবে।পররাষ্ট্র মন্ত্রী বলেন, ভ্যাকসিনের রেগুলেটরি প্রক্রিয়া বাংলাদেশে অনুমোদনের অপেক্ষায় রয়েছে, যা শিগগিরই প্রদান করা হবে।
এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার কোভিড-১৯ টিকা পাওয়ার সম্ভাবনার জন্য ভারত ছাড়াও বিভিন্ন উৎস অনুসন্ধান করছে।
বাংলাদেশ সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস-এর সাথে একটি চুক্তি করেছে। এই চুক্তি অনুযায়ী জানুয়ারির শেষে বা ফেব্রুয়ারির শুরুতে ৩০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন পাওয়া যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...