ব্রেকিং নিউজ :
বান্দরবানে ১৫০ শিক্ষার্থীকে দেয়া হলো বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সহায়ক বই ২০৪১ সালের আগেই দেশ সোনার বাংলায় পরিণত হবে : তথ্যমন্ত্রী সন্ত্রাস ও মাদক থেকে বিরত থাকার আহবান পররাষ্ট্রমন্ত্রীর পতেঙ্গা-হালিশহর হবে মডেল টাউন ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল : রেজাউল করিম কক্সবাজারের মাতারবাড়িতে বেলুনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে তিনজন নিহত চট্টগ্রামে আ’লীগের ওপর হামলার ঘটনায় বিএনপি’র আরো ৬ কর্মী গ্রেফতার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করায় জাতীয় ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৫, সুুস্থ ৪৮৭ জন সিরাজগঞ্জে নবনির্বাচিত কাউন্সিলর তরিকুল হত্যাকাণ্ডের ঘাতক জাহিদুল গ্রেফতার বাংলাদেশকে ২০ লাখ ডোজ ভ্যাকসিন উপহার দেয়ায় ভারতের প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার শুভেচ্ছা
  • আপডেট টাইম : 11/01/2021 10:54 PM
  • 10 বার পঠিত

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়ায় দেশের সকল স্কুলে এবার নানা ধরনের মেধাসম্পন্ন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।
তিনি বলেন, ২০২১ শিক্ষাবর্ষে লটারির মাধ্যমে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত সরকারিভাবে নেয়া হয়েছে। এই লটারি প্রক্রিয়ার একটি ভাল দিক হলো- সকল স্কুলে এবার নানা ধরনের মেধাসম্পন্ন শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।
আজ বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউটে মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি লটারির কেন্দ্রীয়ভাবে উদ্বোধনকালে শিক্ষার্থী, অভিভাবক ও সাংবাদিকদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
মন্ত্রী বলেন, করোনা মহামারীর কারণে কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে গত বছরের মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্কুলগুলোতে বার্ষিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।
তিনি বলেন, এ প্রক্রিয়ায় বেসরকারি স্কুল এবং সম্প্রতি জাতীয়করণকৃত অনেক স্কুল স্থানীয়ভাবে শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা অনুসরণ করে ভর্তির কাজ লটারির মাধ্যমে সম্পন্ন করেছে।
সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোয় এই লটারি কার্যক্রমে প্রথম পর্যায়ে রাজধানীর বিভিন্ন স্কুল এবং পর্যায়ক্রমে জেলা ও উপজেলা শহর মিলিয়ে দেশের ৩৯০ টি সরকারি স্কুলে এই লটারি হবে। ৫ লাখ ৭৪ হাজার ৯২৯ জন আবেদনকারী ভর্তিচ্ছুদের মধ্য থেকে মোট ৭৭ হাজার ১৪০টি শূন্য আসনের বিপরীতে ডিজিটাল লটারির মাধ্যমে এই ভর্তি নির্বাচন করা হচ্ছে।
উল্লেখ্য, ডিজিটাল লটারির সার্বিক কারিগরি সহায়তায় কাজ করেছে টেলিটক বাংলাদেশ এবং টেলিটকের সফটওয়্যার এর যথার্থতা যাচাই-বাছাই করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...