ব্রেকিং নিউজ :
মৃত্যুঞ্জয়ী শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন : পররাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি বিমানবন্দর এলাকায় বাসের ধাক্কায় এক প্রকৌশলী নিহত সুনামগঞ্জের দেখার হাওরে কৃষকদের নিয়ে ধান কাটলেন কৃষিমন্ত্রী চুয়াডাঙ্গায় তীব্র তাপ প্রবাহ, সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী ভারতের নির্বাচনে হিন্দু জাতীয়তাবাদী মোদির জয় প্রায় নিশ্চিত বিশ্বকাপে নারাইনকে চান পাওয়েল জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নির্বাপন
  • প্রকাশিত : ২০২১-০১-২৮
  • ৪১৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন আজ বলেছেন, ঢাকা বিমসটেক প্রক্রিয়ার মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আঞ্চলিক সহযোগিতার স্বপ্ন পূরণ করতে চায়।
আজ এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এখানে জানানো হয়, বিমসটেকের নতুন সেক্রেটারি জেনারেল তেনজিন লেকফেলকে স্বাগত জানিয়ে তিনি একথা বলেছেন।
বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন (বিমসটেক) বঙ্গোপসাগরের ওপর নির্ভরশীল দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার সাতটি দেশ- বাংলাদেশ, ভুটান, ভারত, মিয়ানমার, নেপাল,শ্রীলঙ্কা ও থাইল্যান্ডের একটি গ্রুপ।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ১৯৭২ সালে এই অঞ্চলের প্রতিবেশীদের সাথে কাজ করার মাধ্যমে দক্ষিণ এশিয়ার জনগণের অর্থনৈতিক ও সামাজিক সমৃদ্ধির স্বপ্ন ব্যক্ত করেছিলেন। তিনি বলেন, তখন থেকে আঞ্চলিক সহযোগিতা বাংলাদেশের সংবিধান ও পররাষ্ট্র নীতির অগ্রাধিকারের একটি অবিচ্ছেদ্য উপাদান হয়ে আছে। মোমেন বলেন, জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আঞ্চলিক আন্দোলনের হাতিয়ার হিসাবে বিমসটেক ফোরামের ওপর অত্যন্ত গুরুত্ব দিয়েছেন, যা ঢাকায় ফোরামের সচিবালয় স্থাপনে প্রতিফলিত হয়েছে। এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রীর নির্দেশে পররাষ্ট্র মন্ত্রণালয় বিমসটেক সচিবালয়ের নতুন বহুতল আইকনিক ভবন নির্মাণের উদ্যোগ নিয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী এ অঞ্চলের বৃহত্তর কল্যাণে পরিবহন সংযোগের জন্য বিমসটেক মাস্টার প্ল্যান বাস্তবায়নের ওপর জোর দেন। তিনি বলেন, আঞ্চলিক সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগানোর মাধ্যমে বঙ্গোপসাগর অঞ্চলের জনগণের জন্য দ্রুত সুফল বৃদ্ধির লক্ষ্যে অগ্রাধিকার ভিত্তিতে বিমসটেক সহযোগিতা বাস্তবায়ন ত্বরান্বিত করতে হবে।
তিনি বলেন, প্রতিষ্ঠার ২৪ বছরের মধ্যে এ ফোরামকে এখনই দৃশ্যমান ফলাফল দেখাতে হবে। বিমসটেক প্ল্যাটফর্মকে আরো কার্যকর ও শক্তিশালী উপায়ে কোভিড-১৯-এর যুগে বহু দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যবহার করা যেতে পারে। পররাষ্ট্রমন্ত্রী বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়নের ক্ষেত্রে বিমসটেক সহযোগিতা জোরদার করার দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।
তিনি বলেন, ‘বাংলাদেশের সংশ্লিষ্ট মন্ত্রকণালয় ও সংস্থাগুলো সহযোগিতার ক্ষেত্র জোরদার করতে এ ক্ষেত্রে প্রয়োজনীয় সকল সভা ও অনুষ্ঠান আয়োজন করতে প্রস্তুত।’
পররাষ্ট্রমন্ত্রী অরো বলেন, বিমসটেক অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত করতে সংযোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
মোমেন বাংলাদেশকে স্বাধীন দেশ হিসাবে স্বীকৃতিদাতা প্রথম দেশ ভুটান মনোনীত তেনজিন লেকফেলের বিমসটেকের তৃতীয় সেক্রেটারি জেনারেল হিসাবে নিয়োগে সন্তোষ প্রকাশ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat