• প্রকাশিত : ২০২১-০২-০২
  • ৫৫৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন দুই ম্যাচ সিরিজে সম্ভাব্য সব পয়েন্ট অর্জন করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ তালিকার পয়েন্ট তালিকায় নাম লিখতে চায় বাংলাদেশ।
নয় দলের এই টুর্নামেন্টে এখনো তালিকার তলানীতেই পড়ে আছে বাংলাদেশ। অত্যন্ত হতাশার বিষয় হচ্ছে টুর্নামেন্টে এখনো কোন পয়েন্টই অর্জন করতে পারেনি টাইগাররা।
অবশ্য কোভিড-১৯ মহামারির কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে অন্য অনেক দলের ন্যায় এখনো নিজেদের সব ম্যাচ পারেনি বাংলাদেশ। এখনো পর্যন্ত ভারতের বিপক্ষে একটি মাত্র সিরিজ শেষ করতে পেরেছে টাইগাররা। অপরটি পাকিস্তানের বিপক্ষে। যদিও সেটি এখনো অসম্পুর্নই রয়ে গেছে। একটি মাত্র টেস্ট খেলেছে বাংলাদেশ। করোনার কারণেই স্থগিত হয়ে গেছে বাকী টেস্টটি।
সর্বোপরি বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশীপের আওতায় তিনটি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ এবং সবগুলো ম্যাচেই হেরেছে ইনিংস ব্যবধানে।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ফেভারিট হিসেবেই মাঠে নামবে বাংলাদেশ। হোম ম্যাচের সুবিধাকে কাজে লাগিয়ে টাইগাররা টেস্টে হারের ধারা থেকে বেরিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।
বাংলাদেশ দলের অধিনায়ক মোমিনুল হক আজ বলেন,‘ এই সিরিজ থেকে পুর্ন পয়েন্ট পাবার ব্যাপারে আমরা আশাবাদী।’ যদিও সর্বশেষ জিম্বাবুয়ের সিরিজ জিতেছিল টাইগাররা। তবে সেটি টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ ছিল না। অর্থাৎ টেস্ট চ্যাম্পিয়নশীপ টুর্নামেন্টে এখনো পরাজয়ের বৃত্তেই থেকে গেছে বাংলাদেশ।
অবশ্য অতীত নিয়ে বসে থাকতে রাজি নন মোমিনুল। কোভিড-১৯ মহামারির বিরতি কাটিয়ে নতুন ভাবে বাংলাদেশ শুরু করবে জানিয়ে তিনি বলেন,‘ এক বছর পর আমরা টেস্টে ফিরছি। তাই সবকিছু নতুনভাবে শুরু করার সুযোগ সৃস্টি হয়েছে। এটি চ্যালেঞ্জের হবে ঠিকই, তবে আমার মতে এটি হবে সবকিছু নতুন ভাবে শুরু করার দারুন একটি সুযোগ।’
স্বাগতিক দলের এই টেস্ট অধিনায়ক আরো বলেন,‘ আমরা অতীত নিয়ে বসে থাকতে চাই না। আগে কি ঘটেছে সেটি নিয়ে চিন্তা করতে চাইনা। এমনকি ওই ম্যাচগুলোকে আমরা মনেও করতে চাই না। আগেই যেমনটি বলছিলাম, সবকিছু নতুন করে শুরু করার জন্য এটি হবে আমাদের জন্য দারুন সুযোগ। ’
চ্যাম্পিয়নশীপের সাত ম্যাচে অংশ নিয়ে একটি মাত্র জয় নিয়ে পয়েন্ট তালিকায় বাংলাদেশের চেয়ে একধাপ উপরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের বিপক্ষে আসন্ন দুই ম্যাচের সিরিজটি যদি টাইগাররা জিতে নিতে পারে, তাহলে পয়েন্ট তালিকায় দলটিকে টপকে যাবার সুযোগ রয়েছে টাইগারদের।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat