ব্রেকিং নিউজ :
স্বাধীনতা আন্দোলনের পেছনে অন্যতম কারণ ছিল অর্থনৈতিক মুক্তি : শিল্পমন্ত্রী ভুটানের রাজাকে কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরে বিজিবির রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদান এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময়
  • প্রকাশিত : ২০২১-০২-০২
  • ৬০০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার নেতৃত্বে গঠিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সদস্য হওয়ার বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ ব্যাংকের প্রেসিডেন্ট মার্কোস প্রাদো ট্রয়জোর সাথে ভার্চ্যুয়াল সভা করেছেন।
সভায় বাংলাদেশ সরকারের অর্থ বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও এনডিবির কর্মকর্তারা যুক্ত ছিলেন। সভায় এনডিবিতে বাংলাদেশের ভূমিকা,নতুন ব্যাংকের ঋণের শর্তাবলী, বিনিয়োগ ও পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে আলোচনা হয়। একইসাথে বাংলাদেশের এনডিবির মূল কার্যক্রমে অংশগ্রহণের বিষয়ে একটি কারিগরি কমিটি গঠনের বিষয় আলোচনায় উঠে আসে।
অর্থমন্ত্রী গত ১২ বছরে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, সদস্য পদের জন্য যে সকল শর্ত রয়েছে,তার সবগুলোই বাংলাদেশে বিদ্যমান। তাই বাংলাদেশ অচিরেই এনডিবির সদস্য পদ অর্জন করতে পারবে বলে আশা করছি।
এনডিবিতে বাংলাদেশকে সদস্য পদ প্রদানের বিষয়ে সক্রিয়ভাবে বিবেচনা করা হবে বলে জানান মার্কোস প্রাদো।
উল্লেখ্য, এনডিবির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০১৫ সালের ২১ জুলাই। ব্যাংকটির মোট মূলধন ১০ হাজার কোটি মার্কিন ডলার। আর প্রাথমিক মূলধন ৫ হাজার কোটি ডলার। ২০১৬ সাল হতে এনডিবি অবকাঠামো এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে ব্রিক্সভূক্ত দেশে ১ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণ প্রদান করেছে। এছাড়া অবকাঠামো,সেচ, পানি সম্পদ ব্যবস্থাপনা,পয়:নিষ্কাশন,সবুজ জ্বালানী ও নগর উন্নয়ন প্রকল্পে ঋণ প্রদান করে ব্যাংকটি।
ইতোমধ্যে কোভিড-১৯ মহামারির চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে সদস্য রাষ্টসমূহের কার্যক্রমে ব্যাংকটি অংশ নিচ্ছে। ২০২০ সালে ব্যাংকটি একসাথে ৭২টি প্রকল্পে ২৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের ঋণ প্রদানের অনুমোদন করেছে।
আগামী ২০২৬ সালে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ার পর সহজ শর্তে ঋণ পাওয়ার সুযোগটি সীমিত হয়ে যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat