ব্রেকিং নিউজ :
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মুস্তাফিজ চলে যাওয়া চেন্নাইর জন্য ক্ষতির বিষয় বললেন হাসি দিনাজপুরে শিশু হত্যার দায়ে একব্যক্তির যাবজ্জীবন কারাদন্ড জলবায়ু ও আবহাওয়া বিপর্যয়ে ২০২৩ সালে এশিয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত: জাতিসংঘ আগামীকাল ব্যাংককের উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী রাজস্ব আয় ১৫.২৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন প্রধানমন্ত্রী জাতীয় সংসদের সকল উন্নয়নের পৃষ্ঠপোষক : স্পিকার স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সাবেক আইজিপি বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট
  • প্রকাশিত : ২০২১-০২-০৭
  • ৬১৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সিলেটে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ রোধে টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।
আজ রোববার সকাল সাড়ে ৯টায় ঢাকা থেকে অনলাইনে যুক্ত হয়ে সিলেটের টিকাদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. একে আব্দুল মোমেন। পরে সকাল ১০টায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য অধিদপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশে গণটিকাদান কার্যক্রম শুরু করেন।
পরে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসির শরীরে টিকা প্রয়োগের মাধ্যমে সিলেটে (কোভিড-১৯) এর আনুষ্ঠানিক টিকাদান কার্যক্রম শুরু হয়। এছাড়াও সিলেটে আজ করোনার সম্মুখ যোদ্ধা যারা টিকা গ্রহণ করেছেন তারা হলেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সিলেট ওসমানী মেডিক্যাল কলেজের ভাইস প্রিন্সিপাল অধ্যাপক শিশির চক্রবর্তী, সিলেট জেলা পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব, সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মন্ডল, সিলেট ওসমানী মেডিক্যালের কার্ডিওলজি বিভাগের প্রধান ডা. শাহবুদ্দিন, ওসমানী মেডিক্যাল কলেজের সহকারি অধ্যাপক ডা. আজিজুর রহমান রোমান, হাসপাতালের সেবিকা রাখি রানী সাহা, সিটি কাউন্সিলর তৌফিক বক্স লিপন, ইলিয়াছুর রহমান ইলিয়াছ।
স্বাস্থ্য অধিদফতর সিলেটের সহকারি পরিচালক ডা. আনিসুর রহমান এ তথ্য নিশ্চিত করে জানান, সিলেট বিভাগে আগামী এক মাসে ২ লাখ ৬৮ হাজার ৮৮ জনকে করোনা ভ্যাকসিন দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ১ লাখ ১৫ হাজার ৪৭টি ভ্যাকসিনের চাহিদা রয়েছে। এছাড়া, সুনামগঞ্জে ৯০ হাজার, হবিগঞ্জে ৩৫ হাজার ৪১ এবং মৌলভীবাজার জেলায় ২৮ হাজার ভ্যাকসিনের চাহিদা রয়েছে।
কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের জন্য গঠিত সিলেট মহানগর কমিটির সভাপতি ও সিলেট সিটি করর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, আজ আমরা সফলভাবে কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করেছি। ভ্যাকসিন নিয়ে কারো মনে ভয় সংশয় থাকার কোন কারণ নেই। করোনাযুদ্ধে প্রথম সারির যোদ্ধারা এরই মধ্যে ভ্যাকসিন নিয়েছেন। আমরা তাদের কাছ থেকে উৎসাহমূলক বক্তব্য শুনেছি। ফলে সবাইকে নির্ভয়ে টিকা নেয়ার জন্য তিনি আহ্বান জানান।
এদিকে স্বাস্থ্য বিভাগ সিলেটের তথ্যমতে সিসিক এলাকায় করোনার জন্য ইতোমধ্যে রেজিস্ট্রেশন হয়েছে ২৭শ’ জনের। নির্দেশনা অনুযায়ী আজ ৭শ জনকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ভ্যাকসিন নেয়ার ম্যাসেজ দেয়া হয়। যারা রেজিস্ট্রেশন করেছেন-তারা কার্ড নিয়ে যে সেন্টারে যাবেন-ওই সেন্টারেই তাদেরকে টিকা দেয়া হবে। তাছাড়া করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা গ্রহণের জন্য সিলেট জেলায় এ পর্যন্ত নিবন্ধন করেছেন ১৮ হাজার ৮৯ জনের। আগামীকাল সোমবার থেকে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নির্ধারিত প্রতিটি কেন্দ্রে টিকা দান চলবে।
স্বাস্থ্য বিভাগ সিলেটের তথ্যনুযায়ী, করোনার টিকা গ্রহণের জন্য সিলেট বিভাগে ইতোমধ্যে সবমিলিয়ে ৩৬ হাজার ৫১২ জন রেজিস্ট্রেশন করেছেন। এর মধ্যে সিলেট জেলায় সর্বোচ্চ ১৮ হাজার ৮৯ জন রেজিস্ট্রেশন করেছেন। এছাড়া, সুনামগঞ্জে ৮ হাজার, হবিগঞ্জে ৬ হাজার ২২ ও মৌলভীবাজারে ৪ হাজার ৪০১ জন রেজিস্ট্রেশন করেছেন। সিলেট বিভাগে ভ্যাকসিন সেন্টার স্থাপন করা হয়েছে ৩০৫টি। এর মধ্যে সিলেটে (মহানগর ও জেলায়) ১৬২, সুনামগঞ্জে ১২৮, হবিগঞ্জে ৮ এবং মৌলভীবাজারে ৭টি সেন্টার রয়েছে। বিভাগের জন্য গঠিত ৪৮টি মেডিকেল টিমের মধ্যে সিলেটে ১৭টি, সুনামগঞ্জে ১৬, হবিগঞ্জে ৮ ও মৌলভীবাজারে ৭টি টিম রয়েছে। বিভাগে সবমিলিয়ে টিকাদানকারীর সংখ্যা ৬৮০ জন। এর মধ্যে সিলেটে ৩২৪ জন, সুনামগঞ্জে ২৫৬ জন, হবিগঞ্জে ৪৮ জন এবং মৌলভীবাজারে ৫২ জন রয়েছেন। আর বিভাগে মোট ভলান্টিয়ার (স্বেচ্ছাসেবী) হচ্ছেন-১ হাজার ৩৬০ জন। সিলেটের ৬৪৮ জন ছাড়াও সুনামগঞ্জে ৫১২ জন, হবিগঞ্জে ৯৬ জন এবং মৌলভীবাজারে ১০৪ জন ভলান্টিয়ার রয়েছেন। সিলেট বিভাগে এ পর্যন্ত ৪৪ হাজার ৪০০ ভায়াল (চার লাখ ৪০ হাজার ডোজ) টিকা এসে পৌঁছেছে। এ বিভাগের মোট জনসংখ্যা হচ্ছে ১ কোটি ১২ লাখ ১৭ হাজার ৪৬৪ জন।
সিলেট বিভাগের যেসব কেন্দ্রে করোনার টিকা দেওয়া হচ্ছে সেগুলো হলো সিলেট জেলা ও মহানগরে ৪১টি, এর মধ্যে সিলেট মহানগর এলাকায় রয়েছে ১৩টি। তার মধ্যে ১২টি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ও ১টি রয়েছে পুলিশ লাইন্সে। এছাড়াও সিলেট সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) রয়েছে আরও ৪টি সেন্টার। এ ছাড়াও জেলার ১২ টি উপজেলায় ২৪ টি কেন্দ্র স্থাপন করা হয়েছে। সিলেট জেলার যেসব উপজেলায় টিকা বুথ স্থাপন করা হয়েছে -দক্ষিণ সুরমা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২ টি, বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে-২ টি, ফেঞ্চুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে- ২ টি, গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে- ২ টি, বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে – ২ টি, জকিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে- ২ টি, কানাইঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে- ২ টি, জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে-২ টি, গোয়াইনঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে- ২ টি, কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে- ০২ টি, জালালাবাদ সিএমএইচে-৩ টি বুথ স্থাপন করা হয়েছে।
সুনামগঞ্জ জেলার মধ্যে সুনামগঞ্জ জেলা সদর হাসপাতালে- ৮ টি, সুনামগঞ্জ পুলিশ লাইন হাসপাতাল- ১ টি, বিজিবি এম আই রুম-০১ টি, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-৩ টি, বিশ্বম্ভরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- ৩টি, তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- ৩টি, দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- ৩ টি, ধর্মপাশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- ৩ টি, ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- ৩ টি, জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-৩ টি, দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- ৩টি, শাল্লা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-৩ টি, জামালগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-৩ টি।
হবিগঞ্জ জেলার মধ্যে হবিগঞ্জ জেলা সদর হাসপাতালে-৮ টি, নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-২ টি, বাহুবল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-২ টি, চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-২ টি, মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- ২ টি, লাখাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- বুথ: ২ টি, বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-২ টি, আজমিরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-২ টি।
মৌলভীবাজার জেলার মধ্যে মৌলভীবাজার জেলা সদর হাসপাতালে- ৮টি, রাজনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-৩ টি, জুড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-৩ টি, বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- ৩টি, কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- ৩টি, শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স- ৩ টি, কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স-৩ টি কেন্দ্রে করোনার টিকাদান কার্যক্রম চলবে। প্রয়োজনে এ সংখ্যা আরও বৃদ্ধি করা হবে বলে জানিয়েছেন সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat