ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০২-০৮
  • ৫৫৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট করে বলেছেন, ইরানের ওপর থেকে একতরফাভাবে অবরোধ প্রত্যাহার করা হবে না। ইরানকে আগে তার পরমাণু চুক্তির প্রতিশ্রুতি পূরণ করতে হবে।
ইরানের সর্বোচ্চ নেতার আহ্বান সত্ত্বেও জো বাইডেন এমন কথা বললেন।
সিবিএসের এক সাক্ষাতকারে বাইডেনকে প্রশ্ন করা হয়েছিল আলোচনার টেবিলে ইরানকে ফেরাতে অবরোধ স্থগিত করা হবে কিনা, জবাবে তিনি স্পষ্ট বলেছেন, না।
সাক্ষাতকারটি রোববার প্রচারিত হয়।
যখন বলা হয়, ইরান যদি তার ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ করে তখন বাইডেনের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যাবে।
ইরানের পরমাণু কর্মসূচি বন্ধে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রসহ চীন, রাশিয়া, জার্মানী, ফ্রান্স ও ব্রিটেন দীর্ঘ আলোচনা শেষে ২০১৫ সালে একটি চুক্তিতে পৌঁছে। কিন্তু ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় এসে ২০১৮ সালে চুক্তি থেকে বেরিয়ে আসে এবং ইরানের ওপর অবরোধ আরোপ করে।
এর একবছর পর তেহরান চুক্তির গুরুত্বপূর্ণ অঙ্গীকার থেকে সরে আসে।
বাইডেন প্রশাসন চুক্তিতে ফেরার আগ্রহ প্রকাশ করেছে। তবে জোর দিয়ে বলেছে তেহরানকে আগে পুরোপুরিভাবে চুক্তির শর্ত মেনে চলা পুনরায় শুরু করতে হবে।
ইরান চলতি বছরের ৪ জানুয়ারি ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ২০ শতাংশ পর্যন্ত করার ঘোষণা দিয়েছে। কিন্তু চুক্তি অনুযায়ী ইরান সর্বোচ্চ ৩.৬৭ শতাংশ পর্যন্ত করতে পারবে।
বাইডেন চুক্তিতে ফেরার অঙ্গীকার করেছেন। তবে শর্ত হিসেবে তিনি বলেছেন, ইরানকে প্রথমে তার মূল অঙ্গীকারে ফিরে যেতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat