ব্রেকিং নিউজ :
চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি লোহিত সাগরে ইয়েমেনের চারটি ড্রোন ধ্বংস: যুক্তরাষ্ট্র গাজার ২৪টি হাসপাতাল অকার্যকর: জাতিসংঘ জাপানের প্রোব ল্যান্ডার চাঁদে রাত কাটিয়ে আবার জেগে উঠেছে: মহাকাশ সংস্থা কেন ফিরলেও ডর্টমুন্ডের বিপক্ষে নয়্যারের খেলা নিয়ে শঙ্কা প্রাক্তন স্বামীর অত্যাচারে কোরিয়ান গায়িকার আত্মহত্যার চেষ্টা ঝিনাইদহে চালের উৎপাদন ও সরবরাহ সংক্রান্ত অবহিতকরণ সভা
  • প্রকাশিত : ২০২১-০২-২৮
  • ৪৯৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণবাদী সংস্থা ও ব্যক্তিকে জাতীয়ভাবে উৎসাহিত করার লক্ষ্যে বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন প্রদানের জন্য দু’ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে মনোনীত করা হয়েছে।
ব্যক্তি ক্যাটাগরিতে মনোনীত ব্যক্তিরা হলেন, অবসরপ্রাপ্ত প্রধান বন সংরক্ষক এবং ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন), বাংলাদেশ’র সাবেক কান্ট্রি ডিরেক্টর ইশতিয়াক উদ্দিন আহমদ এবং বন্য প্রাণী বিষয়ক শিক্ষা ও গবেষনা ক্যাটাগরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ফিরোজ জামান।
আর প্রতিষ্ঠান ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন, বন্য প্রাণী সংরক্ষণে নিবেদিত প্রতিষ্ঠান ঝিনাইদহ জেলার শৈলকূপা উপজেলার নিত্যানন্দপুর ইউনিয়নের আশুরহাট পাখি সংরক্ষণ সমিতি।
আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে বঙ্গবন্ধু এ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন-২০২০ প্রদানের লক্ষ্যে মনোনয়ন চুড়ান্ত করতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত বন্য প্রাণী উপদেষ্টা বোর্ডের সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভায় মো. শাহাব উদ্দিন বলেন, বিভিন্ন অবিবেচনাপ্রসূত কাজের জন্য শুধুমাত্র বন্যপ্রাণী অবলুপ্ত হচ্ছে তা নয়, প্রাকৃতিক ভারসাম্যও বিঘিœত হচেছ এবং প্রতিবেশগত বিপর্যয় সৃষ্টি হচ্ছে।
তিনি বলেন, বন্যপ্রাণীর প্রতি ভালবাসা প্রদর্শন ও সংরক্ষণে অধিকতর গুরুত্ব প্রদানের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ) আইন জারী করেছিলেন।
তিনি আরো বলেন, বর্তমান সরকার বন্যপ্রাণী সংরক্ষণে নিরলসভাবে ভাবে কাজ করছে। এই কাজে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে।
সভায় অন্যান্যের মধ্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মিজানুল হক চৌধুরী, অতিরিক্ত সচিব (পরিবেশ) মো. মনিরুজ্জামান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. এ, কে, এম রফিক আহাম্মদ, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু এবং আইইউসিএনের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ রাকিবুল আমীনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধু এ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন’র প্রতিটি শ্রেণীতে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ২ ভরি (২৩ দশমিক ৩২ গ্রাম) ওজনের স্বর্ণের বাজারমূল্যের সমপরিমাণ নগদ অর্থ ও ৫০ হাজার টাকার একাউন্ট পে-ই চেক এবং সনদপত্র দেয়া হবে। আগামী জুন মাসে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য বৃক্ষমেলার উদ্ভোধনী অনুষ্ঠানে নির্বাচিতদের হাতে তুলে দেয়া হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat