ব্রেকিং নিউজ :
রেমিট্যান্স প্রেরণকারীদের স্মার্ট কার্ড প্রদানের সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয় স্থায়ী কমিটি এভিয়েশন শিল্পের উন্নয়নে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য চতুর্থ শিল্প বিপ্লবের সুফল দিতে সরকার নতুন প্রযুক্তি নিয়ে আসছে : শিক্ষা প্রতিমন্ত্রী ডেপুটি স্পিকারের সঙ্গে চীনের প্রাদেশিক কংগ্রেসের ভাইস চেয়ারম্যানের সাক্ষাৎ নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র তাপস বাংলাদেশে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়ে হাইকোর্ট আদেশ মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১১-০৩
  • ৫৬৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

আসছে শীত, বাড়ছে লেপের কদর। তাই কুমিল্লার লেপ-তোষকের কারিগরদের ব্যস্ততাও বেড়েছে। পাশাপাশি ব্যাবসায়ীরাও দোকান সাজিয়ে বিক্রি শুরু করেছেন শীতের গরম কাপড়। গত সপ্তাহ থেকেই এ জেলায় শীত অনুভূত হচ্ছে। ভোরবেলায় কুয়াশায় ঢেকে যায় সবুজ মাঠ ও গাছপালা। পৌষ ও মাঘ মাস পুরো শীতকাল। শীত মোকাবিলায় পল্লী গ্রামের মানুষ আগেভাগেই লেপ-তোষক জোগাড় শুরু করেছেন। তাই শীতকে সামনে রেখে লেপ, তোষক কারিগরদের এখন যেন দম ফেলার ফুরসত নেই।
জেলার চান্দিনা উপজেলার শুহিলপুর গ্রামের বাসিন্দা মনির হোসেন বলেন, কেউ পুরনো লেপ ভেঙে নতুন করে বানিয়ে নিচ্ছেন। কেউ নতুন তুলার তৈরি লেপ, তোষক ও বালিশ অর্ডার করছেন দোকানীদের কাছে। আবার অনেকে শীতের জ্যাকেট ও গরম কাপড় কিনতে ভিড় করছেন গরম কাপড় বিক্রেতার দোকানে।
কুমিল্লা শহরের লেপ তোষকের কারিগর মো. রমজান আলী জানান, সারা বছরের মধ্যে তারা প্রায় ৬ মাস অন্য কাজ করেন। আর শীত আসার সঙ্গে সঙ্গে তাদের কদর বেড়ে যায়। এ সময়টায় তারা বিভিন্ন লেপ-তোষকের দোকানে গিয়ে প্রতিদিন ৬শ থেকে ৭শ টাকায় লেপ-তোষক তৈরি করে থাকেন। অনেক কারিগর লেপ প্রতি ২শ থেকে ৩শ টাকাও নেন। শহরের লেপ-তোষকের দোকান মালিক আমিনুল ইসলাম বলেন, শীত জেঁকে না বসলেও অনেকে আগেভাগেই লেপ-তোষক বানাতে শুরু করে দিয়েছেন। অন্যবারের তুলনায় এ বছর ক্রেতার সংখ্যা অনেকটাই বেশি। পুরো বছরের চেয়ে শীতের এ তিন মাস বেচাকেনা একটু বেশিই হয়। তাই ক্রেতাদের কথা ভেবে জিনিসপত্রের গুণগত মান বজায় রেখে অর্ডারি কাজের পাশাপাশি রেডিমেড জিনিসও তৈরি করে বিক্রি করছেন। ক্রেতা আমেনা বেগম নামের এক গৃহবধূ জানান, শীতে মোটা কাঁথা-কম্বল যাই বলেন না কেন, লেপ ছাড়া শীতের মজা জমে না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat