ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১১-১১
  • ৫০৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

যুক্তরাজ্যের পর এবার ফ্রান্সের বিনিয়োগ আনতে দেশটির বাণিজ্য সংগঠন এমইডিইএফ ইন্টারন্যাশনাল এর সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই। বুধবার ফ্রান্সের রাজধানী প্যারিসে এমইডিইএফ ইন্টারন্যাশনাল এবং বাংলাদেশ দূতাবাস আয়োজিত ফ্রান্স-বাংলাদেশ বিজনেস কাউন্সিল মিটিংয়ে এই স্মারক সই হয়।
এফবিসিসিআইয়ের পক্ষে সভাপতি মো. জসিম উদ্দিন এবং এমইডিইএফ ইন্টারন্যাশনাল ফ্রান্স-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের চেয়ারম্যান পিয়েরে-জিন মালগোয়ারেস সমঝোতা স্মারকে সই করেন।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন।  
এছাড়া এসময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত খন্দকার এম. তালহা উপস্থিত ছিলেন।
বৈঠকে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে দীর্ঘস্থায়ী বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। বাংলাদেশের রপ্তানি বাজার হিসেবে ফ্রান্স পঞ্চম। মূলত দেশটিতে ওভেন ও নিটওয়্যার, হোম টেক্সটাইল এবং ফুটওয়্যার রপ্তানি হয়। এসব পণ্য ছাড়াও প্লাস্টিক, হালকা প্রকৌশল পণ্য, হিমায়িত খাদ্য, সিরামিক, পাট ও চামড়াজাত পণ্য রপ্তানির বিপুল সম্ভাবনা রয়েছে। 
তিনি আরও বলেন, ২০২১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করছে বাংলাদেশ। এছাড়াও উন্নয়নশীল দেশ হবার জন্য জাতিসংঘের দেয়া সবগুলো শর্ত পূরণের আনুষ্ঠানিক স্বীকৃতিও মিলেছে। তাই এই বছরটি বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
জসিম উদ্দিন বলেন, অন্তর্ভুক্তিমুলক প্রবৃদ্ধি নিশ্চিত করতে বাংলাদেশের বিপুল বিদেশী বিনিয়োগ প্রয়োজন। ফ্রান্সের শিল্প প্রতিষ্ঠান, বিশেষ করে ক্রমবর্ধমান উৎপাদন ব্যয়ের কারণে যেসব খাতের প্রতিযোগিতা সক্ষমতা কমছে,সেই শিল্পের বিনিয়োগকারীদের বাংলাদেশে তাদের কারখানা স্থানান্তর করার আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।
তিনি আশা প্রকাশ করেন যে এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে বাণিজ্য বহুমুখীকরণ ও বিনিয়োগ সম্প্রসারণের জন্য এফবিসিসিআই এবং এমইডিইএফ এর মধ্যে সহযোগিতা আরও বৃদ্ধি পাবে।
বৈঠকে এমসিসিআই সভাপতি মিসেস নিহাদ কবির,এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এম এ মোমেন, মো. আমিনুল হক শামীম ও মো. আমিন হেলালী প্রমূখ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat