ব্রেকিং নিউজ :
জাতির পিতার সমাধিতে জাফর ওয়াজেদের শ্রদ্ধা আফগানিস্তানে গুলিতে তিন স্প্যানিশ ও তিন আফগান নিহত সাতক্ষীরার তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত টাঙ্গাইলের কালিহাতীতে বজ্রপাতে নিহত ২, আহত ৪ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি সরকারের ধারাবাহিকতার জন্যই দেশে এতো উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের শুদ্ধাচার নিশ্চিতকরণ ছাড়া এসডিজি অর্জন সম্ভব নয় : চট্টগ্রামে টিআইবি কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী ব্যবসা সম্প্রসারণে ইএসজি কমপ্লায়েন্স রিপোটিং স্ট্যান্ডার্ড থাকা জরুরী সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী
  • প্রকাশিত : ২০২২-১০-২৭
  • ৩১০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

 ভূমি সেবার ক্ষেত্রে সচেতনতা অবলম্বন করে সাধারণ মানুষের জন্য সহজ সেবামূলক কার্যক্রম গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। 
আজ সংসদ ভবনে জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়। 
কমিটি সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. শাহজাহান মিয়া, মো. আনোয়ারুল আজীম (আনার), উম্মে ফাতেমা নাজমা বেগম, মো. আমিনুল ইসলাম এবং খান আহমেদ শুভ বৈঠকে অংশগ্রহণ করেন। 
বৈঠকে ভূমি সংক্রান্ত যাবতীয় জটিলতা নিরসন করে আধুনিক সেবা নিশ্চিত করতে মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন “ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্প” এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।
প্রকল্পের মাধ্যমে সারাদেশে ভূমির প্রকৃত মালিকানা নির্ধারণ, ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে মৌজা ভিত্তিক শ্রেণী বৈষম্য দূরীকরণে মূল্য পুণ:নির্ধারণ, দেবোত্তর সম্পত্তির যথাযথ নিশ্চয়তা বিধান, রেজিষ্ট্রেশন, খারিজ-খাজনা, নামজারীর ক্ষেত্রে জনগণের যাতে ভোগান্তি না হয় এ বিষয়ে সচেতন থাকারও পরামর্শ দেয়া হয়।
মূল কমিটি কর্তৃক পূর্ববতী বৈঠকে গঠিত এক নং সাব-কমিটির প্রতিবেদনের প্রেক্ষিতে সড়ক জনপথ বিভাগের অধিকাংশ জমি গাজীপুর জেলার কতিপয় ব্যক্তি অনিয়মিতভাবে ভোগ-দখল ও রেজিষ্ট্রী-নামজারীর সাথে জড়িতদের নামের তালিকা পরবর্তী বৈঠকে পেশ করার জন্য মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়। 
বৈঠকে ভূমি সংক্রান্ত কাজে নিয়োজিত প্রকল্পসমূহের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে মিতব্যয়ী হওয়ার এবং ২নং সাব-কমিটির কার্যক্রম পরবর্তীতে সিদ্ধান্ত আকারে উপস্থাপনের অনুরোধ করা হয়। সিলেট জেলার চা বাগানের জমির বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য যথাশিগগির পেশ করার জন্য মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়।
ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat