ব্রেকিং নিউজ :
শাহ আমানতে বিমান থেকে সাড়ে ১৭ কেজি স্বর্ণ উদ্ধার শিশু রাকিবকে হত্যার অপরাধের শাস্তি একটি বার্তা : এটর্নি জেনারেল দেশে এ পর্যন্ত ২৩ লক্ষাধিক মানুষ করোনা টিকা নিয়েছেন লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলামের (পাপুল) সদস্য পদ বাতিল শিক্ষা-প্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয় পর্যালোচনায় প্রধানমন্ত্রীর নির্দেশ প্রধানমন্ত্রী দ্রুততম সময়ে করোনার টিকার ব্যবস্থা করেছেন : হুইপ ইকবালুর রহিম সড়ক দুর্ঘটনায় নাটোরে পুলিশ সদস্য ও বগুড়ায় ব্যাংকের ম্যানেজার নিহত যশোর পৌর নির্বাচন ২৮ ফেব্রুয়ারি হবে না : সিইসি দেশের সব বিশ্ববিদ্যালয় খুলবে ২৪ মে : শিক্ষামন্ত্রী দেশে গত ২৪ ঘন্টায় করোনায় মারা গেছে ৭ জন, সুস্থ ৬৯২ জন
  • আপডেট টাইম : 01/01/1970 05:37 PM
  • 134 বার পঠিত

চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি স্মার্টফোনের বাজারে বেশ ভালো জনপ্রিয়তা অর্জন করলেও ল্যাপটপের বাজারে যাত্রা শুরু করেছে গত বছর থেকে। ‘মি নোটবুক এয়ার’ প্রতিষ্ঠানটির প্রথম ল্যাপটপ। গত মাসে শাওমি নতুন একটি ল্যাপটপ বাজারে এনেছে, যার নামকরণ করা হয়েছে ‘মি নোটবুক প্রো’। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক রাডার তাদের একটি প্রতিবেদনে জানায়, অ্যাপলের ল্যাপটপ বাজার ধরার চেষ্টা করছে শাওমি।

অ্যাপলের ল্যাপটপের সঙ্গে শাওমি ল্যাপটপের নামের মিল রয়েছে।  অ্যাপলের জনপ্রিয় দুটি সিরিজ ‘ম্যাকবুক এয়ার’ ও ‘ম্যাকবুক প্রো’ অনেক আগে থেকেই বাজারে আছে।

শাওমি তাদের দুটি সিরিজের নামকরণ করেছে ‘নোটবুক এয়ার’ ও ‘নোটবুক প্রো’। শাওমির ল্যাপটপে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে উইন্ডোজ ১০। 

কাঠামোর দিক থেকেও অনেকটা মিল লক্ষ করা যায়। অ্যাপলের ‘ম্যাকবুক এয়ার’ প্রতিষ্ঠানটির সবচেয়ে হালকা ও পাতলা কাঠামোর জন্য জনপ্রিয়। ১৩ দশমিক ৩ ইঞ্চির ল্যাপটপটির ওজন এক কেজি ৩৫০ গ্রাম। শাওমি তাদের ‘নোটবুক এয়ার’ ১৩ দশমিক ৩ ইঞ্চির মডেলটির ওজন করেছে মাত্র এক কেজি ২৮০ গ্রাম। অ্যাপলের ১৫ ইঞ্চির ‘ম্যাকবুক প্রো’ সিরিজ কাজ করার দিক থেকে অনেক শক্তিশালী। শাওমি তাদের ‘নোটবুক প্রো’র কাজ করার ক্ষমতাও শক্তিশালী করে তৈরি করেছে।

অ্যাপলের ল্যাপটপের সঙ্গে শাওমি ল্যাপটপের অনেক মিল থাকলেও দামের দিক থেকে অনেক ব্যবধান রয়েছে। অ্যাপলের ১৫ ইঞ্চির ‘ম্যাকবুক প্রো’র দাম শুরু হয়েছে দুই হাজার মার্কিন ডলার থেকে, সেখানে শাওমির ‘নোটবুক প্রো’র দাম শুরু হয়েছে ৯৮০ মার্কিন ডলার থেকে। 

শাওমির প্রধান নির্বাহী কর্মকর্তা লেই জুন বলেন, ‘আমরা কম দামে ভালো পণ্য দিতে চাই, শুনতে সহজ মনে হলেও কাজটা কঠিন।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...