ব্রেকিং নিউজ :
খাগড়াছড়িতে পুনঃঅর্থায়ন স্কিমের ঋণ বিতরণ বশেমুরবিপ্রবি’তে ইনোভেশন শোকেসিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত জয়পুরহাটে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ ও সরকারের অর্জিত সাফল্য নিয়ে মহিলা সমাবেশ অনুষ্ঠিত বগুড়ায় বিশ্ব কবি ও বিদ্রোহী কবির জন্মদিনের প্রস্তুতি সভা নাগরিকতা সিভিক এনগেজমেন্ট ফান্ড (সিইএফ)-এর উদ্বোধন হাসপাতাল থেকে বাসায় নেওয়া হয়েছে খালেদা জিয়াকে শনিবার থেকে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান চলবে উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর বিশ্বশান্তি প্রতিষ্ঠা ও গাজা,ইউক্রেন যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অ্যাকশন প্ল্যান প্রস্তুত করতে হবে : স্পিকার
  • প্রকাশিত : ২০২৩-০৪-১১
  • ৪২২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
গোপালগঞ্জ সদর উপজেলায় আজ  কৃষক ও কৃষাণীদের সিআইজি কংগ্রেস অনুষ্ঠিত হয়েছে।সকাল ৯টায় গোপালগঞ্জ চরবয়রা ঘোনাপাড়া উচ্চ বিদ্যালয়ে ২০২২-২৩ অর্থ বছরের ন্যাশনাল এগ্রিকালচারাল  টেকনোলজি প্রোগ্রাম ফেজ  প্রজেক্ট (এনএপিটি-২) (১ম সংশোধিত ) প্রকল্পের আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি অফিস এ সিআইজি কংগ্রেসের আয়োজন করে।
এতে প্রধান অতিথির বক্তব্য  রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ খামারাবাড়ির উপ-পরিচালক আব্দুল কাদের সরদার।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন গোপালগঞ্জের কাশিয়ানী হর্টি কালচার সেন্টারের উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান ও গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাফরোজা আক্তার।
চরবয়রা ঘোনাপাড়া উচ্চ বিদ্যালয় ম্যানিজেং কমিটির সভাপতি আলহাজ্ব খোন্দকার মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত সিআইজি কংগ্রেসে গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ হামিদুল ইসলাম, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ লিয়াকত হোসেন, চরবয়রা ঘোনাপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ অহেদুল ইসলাম, সিবি ঘোনাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন শাহজাহান শেখ, কৃষক আকরাম হোসেন, কৃষাণী বিনা বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন।
এ সিআইজি কংগ্রেসে গোপালগঞ্জ সদর উপজেলার গোবরা, হরিদাসপুর,রঘুনাথপুর ও বোড়াশী  ইউনিয়নের ১০ টি সিআইজির ২ শ’ কৃষক ও কৃষাণী অংশ নেন।
বক্তারা বলেন, সিআইজি হল কৃষকদের  ‘কমন ইন্টারেস্ট গ্রুপ’। এ গ্রুপের মূল উদ্দেশ্য হচ্ছে নিজের মধ্যে একতা বৃদ্ধি ও স্থায়ী সংযোগ স্থাপন করা। সিআইজি সদস্যরা তাদের কৃষির সমস্যা চিহ্নিত করবেন। তারপর সমাধানের উপায় নির্ধারণ করবেন। উন্নয়নের বাস্তবভিত্তিক স্মার্ট পরিকল্পনা গ্রহণ করে তারা টেকসই উন্নয়ন নিশ্চিত করবে। কৃষক নিজে স্বাবলম্বী হবেন। তারা দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি করবেন। সেই সাথে কৃষক ও কৃষাণী গ্রুপের সদস্যদেরও আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ঘটবেন। টেকসই ও স্মার্ট কৃষি তারা নিশ্চিত করবে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat