ব্রেকিং নিউজ :
সাতক্ষীরায় রাসায়নিকে পাকানো চারশ’ কেজি আম জব্দ আজ চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস দিনাজপুরে বৃষ্টির জন্য একাধিক স্থানে ইসতিকার নামাজ আদায় ময়মনসিংহের আলালপুরে বাস-সিএনজি সংঘর্ষে দুইজন নিহত সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-০৪-২৪
  • ১১০৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ রাজনৈতিক সহচর, ভাষা সৈনিক, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক গণপরিষদ সদস্য এ হাতেম আলী মিয়ার ১৮তম মৃত্যুবার্ষিকী ২৬ এপ্রিল।  
গৌরীপুর উপজেলা আওয়ামীলীগ,সম্মিলিত সাংস্কৃতিক জোট, গৌরীপুরে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডসহ বিভিন্ন সংগঠন তার মৃত্যু দিবস উপলক্ষে পৃথক পৃথক কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে, কোরআন খানি,তার ভাস্কর্যে পুষ্পার্ঘ অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল।
হাতেম আলী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ রাজনৈতিক সহচর এবং বৃহত্তর ময়মিনসংহ জেলা আওয়ামীলীগ প্রতিষ্ঠাতাদের একজন ছিলেন।
তিনি ১৯২৬ সালের ১৭ ফেব্রুয়ারী ময়মনসিংহের গৌরীপুরে জন্মগ্রহন করেন। ১৯৪৬ সালে কৃষক প্রজাপার্টির সিনিয়র কর্মী হিসেবে রাজনৈতিক জীবন শুরু করেন। গৌরীপুর থানা আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং পরবর্তীতে সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭০ এর নির্বাচনে তিনি ময়মনসিংহ-১১ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হন। তিনি ৫২’র ভাষা আন্দোলন, ৬৬’র ছয়দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭০’র নির্বাচন এবং ৭১’র মহান মুক্তিযুদ্ধে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ভারতের মেঘালয়ে শিববাড়ী ক্যাম্পের ইনচার্জ ছিলেন। আওয়ামীলীগের রাজনীতি করতে গিয়ে তিনি বহুবার জেল, জুলুম, অত্যাচার, নির্যাতনের শিকার হন।
উল্লেখ্য, ২০০৫ সালের ২৬ এপ্রিল জনপ্রিয় এই রাজনীতিবিদের মৃত্যু হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat