ব্রেকিং নিউজ :
সাতক্ষীরায় রাসায়নিকে পাকানো চারশ’ কেজি আম জব্দ আজ চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস দিনাজপুরে বৃষ্টির জন্য একাধিক স্থানে ইসতিকার নামাজ আদায় ময়মনসিংহের আলালপুরে বাস-সিএনজি সংঘর্ষে দুইজন নিহত সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-০৬-২১
  • ৫৭৬৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
ঋণের নামে ব্রিটিশ-যুক্তরাষ্ট্রের সুদের ব্যবসা বন্ধ ও তামাক চাষিদের জন্য সরকারিভাবে কৃষি ঋণের ব্যবস্থাসহ পাঁচ দফা দাবি জানিয়েছে লালমনিরহাট তামাক চাষি ও ব্যবসায়ী সমিতি।
আজ বুধবার বেলা ১১টায় লালমনিরহাট উপ কর কমিশনারের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি থেকে এসব দাবি জানানো হয়। পরে উপ কর কমিশনারের কার্যালয় ঘেরাও করেন তারা।
মানববন্ধন শেষে লালমনিরহাট উপ কর কমিশনারের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের কাছে পাঁচ দফা দাবি সম্বলিত স্মারকলিপিও দেয় তারা।
তাদের দাবি গুলো হলো- কৃষক/চাষিদের কাছ থেকে তামাক ক্রয়ের ওপর ১০ শতাংশ আয়কর প্রত্যাহার, তামাক চাষিদের জন্য সরকারিভাবে কৃষি ঋণের ব্যবস্থা, বিড়িতে অগ্রিম আয়কর ১০ শতাংশ প্রত্যাহার করা, তামাক চাষিদের ঋণের নামে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকোর সুদের ব্যবসা বন্ধ করা এবং বিদেশে তামাক রপ্তানি সচল রাখা।
মানববন্ধনে বক্তারা বলেন, লালমনিরহাট জেলার মাটি এবং আবহাওয়া তামাক চাষের উপযোগী। এই জেলায় অন্য কোনো ফসল ভালো না হওয়ায় কয়েক লাখ মানুষ তামাক চাষের সঙ্গে জড়িত। তামাক বিক্রি করে তারা জীবিকা নির্বাহ করে থাকেন। পরিবারের ভরণপোষণের পাশাপাশি ছেলেমেয়েদের পড়াশোনার খরচও জোগান।
বক্তারা আরও বলেন, ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানির চক্রান্তে সরকার চলতি অর্থবছর থেকে তামাক ক্রয়ের ক্ষেত্রে ১০ শতাংশ আয়কর চালু করেছে। দেশীয় তামাক কোম্পানির জন্য ১০ শতাংশ আয়কর প্রত্যাহার করা হলে তারা দেশের অর্থনীতিতে অবদান রাখতে পারবে বলে আমরা মনে করি। এছাড়া এই তামাক দেশীয় শ্রমিকবান্ধব বিড়ি শিল্পে ব্যবহৃত হয়। সুতরাং তামাক চাষি ও বিড়ি শ্রমিকদের স্বার্থে বিড়ির ওপর অর্পিত অগ্রিম ১০ শতাংশ আয়কর প্রত্যাহার করতে হবে।
বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলু সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির আহবায়ক জামিল আক্তার। মানববন্ধনে বক্তব্য বিড়ি শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি আমিন উদ্দিন বিএসসি, ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক রফিক হোসেন, বিড়ি শ্রমিক নেতা লুৎফর রহমানসহ তামাক চাষী ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat