ব্রেকিং নিউজ :
সাতক্ষীরায় রাসায়নিকে পাকানো চারশ’ কেজি আম জব্দ আজ চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস দিনাজপুরে বৃষ্টির জন্য একাধিক স্থানে ইসতিকার নামাজ আদায় ময়মনসিংহের আলালপুরে বাস-সিএনজি সংঘর্ষে দুইজন নিহত সরকার দুর্যোগ মোকাবেলায় যুগোপযোগী পদক্ষেপ নিয়েছে : অর্থ প্রতিমন্ত্রী সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর : শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি প্রবাহ না থাকে, তাহলে সভ্যতা টিকতে পারে না : গণপূর্তমন্ত্রী ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের উপজেলা পরিষদ নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ : সিলেটে ইসি আনিছুর রহমান
  • প্রকাশিত : ২০২৩-০৭-০৭
  • ২৭৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
চলতি খরিপ-১/২০২৩-২৪ মওসুমে জেলায় মোট ৫৮ হাজার ২৫৩ হেক্টর জমিতে রোপা আউশ ধান চাষ হয়েছে।কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ জানান- চাষকৃত জমির মধ্যে উন্নত ফলনশীল জাতের ৫৭ হাজার ৭৭০ হেক্টর এবং হাইব্রিড জাতের ৪৮৩ হেক্টর।
উপজেলা ভিত্তিক রোপা আমন চাষের জমির পরিমাণ হচ্ছে নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের ৪০৫০ হেক্টর ও হাইব্রিড জাতের ৮৫ হেক্টর। রানীনগর উপজেলায় কেবলমাত্র উফশী জাতের ১০৫০ হেক্টর। আত্রাই উপজেলায় উফশী জাতের ১৫৫০ হেক্টর ও হাইব্রিড জাতের ১৪০ হেক্টর। বদলগাছী উপজেলায় উফশী জাতের ১৪৫০ হেক্টর ও হাইব্রিড জাতের ৩৫ হেক্টর।  মহাদেবপুর উপজেলায় উফশী জাতের ১৫,১০০ হেক্টর ও হাইব্রিড জাতের ৩০ হেক্টর। পতœীতলা উপজেলায় কেবলমাত্র উফশী জাতের ৬১০০ হেক্টর।  ধামইরহাট উপজেলায় কেবলমাত্র উফশী জাতের ৩১০০ হেক্টর।  সাপাহার উপজেলায় কেবলমাত্র উফশী জাতের ৭০০ হেক্টর।  পোরশা উপজেলায় কেবলমাত্র উফশী জাতের ৬৫০ হেক্টর।  মান্দা উপজেলায় উফশী জাতের ১৪৭০০ হেক্টর ও হাইব্রিড জাতের ২০০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় কেবলমাত্র উফশী জাতের ৯৩২০ হেক্টর।
তিনি জানান- আবাদকৃত উল্লেখিত পরিমাণ জমি থেকে ২০ হাজার টন চাল উৎপাদিত হবে কৃষি বিভাগ প্রত্যাশা করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat