• প্রকাশিত : ২০২৩-০৮-০৯
  • ২৩৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
নাটোর সদর উপজেলার পীরজিপাড়া গ্রামের বিধবা আয়তুন্নেছা-একদিন যার স্বামী ছিল, সংসারে প্রাচুর্য না থাকলেও স্বাচ্ছন্দ ছিল। স্বামী মারা যাওয়ার পরে কপাল পোড়ে আয়তুন্নেছার। বয়সের ভারে নুব্জ আয়তুন্নেছার শুরু হয় কষ্টে ভরা অনিশ্চয়তার জীবন। পাঁচ মেয়ে এক ছেলের সংসারের চাকা তো কিছুতেই ঘুরে না, নাই মাথা গোজার ঠাঁই। কালের পরিক্রমায় সব ছেলে-মেয়েরা আলাদা সংসার পাতলেও অন্য এক মেয়েকে সাথে নিয়ে ভিক্ষা করা ছাড়া কোন উপায় নেই অশীতিপর বৃদ্ধা আয়তুন্নেছার। জীবন সায়াহ্নে এ আয়তুন্নেছা’র ঠিকানা হয়েছে পীরজিপাড়া আশ্রয়ণ প্রকল্পে। আজ তাকে জমির দলিলসহ বাড়ির চাবি প্রদান করায় তাঁর কান্না কিছুতেই থামছেনা।
একই উপজেলার পন্ডিতগ্রামের দিনমজুর আক্কাছ আলী স্ত্রীকে সাথে নিয়ে থাকতেন পাটকাঠির বেড়া আর ছনের চালার ছোট্র একটা ঘরে। তাও খাস জায়গা। বৃষ্টি হলেই ছনের চালার ফাঁক ফোকড় দিয়ে ঘরের মধ্যে নেমে আসে পানি। আজ আক্কাছ আলীর দুঃখ ধারার বিদায়ের দিন। জমির দলিলসহ বাড়ির চাবি পেয়ে আবেগ আপ্লুত আক্কাছ বললেন, একটা বাড়ির মালিক হবো স্বপ্নেও কখনো ভাবিনি।  
নাটোর সদর উপজেলার হিসুলী গ্রামের ছাবিনা  প্রকল্প থেকে নির্মিত ঘর পেয়ে উচ্ছ্বসিত। দীর্ঘদিনের বিধবা জীবনে অভ্যস্ত নিঃসঙ্গ ছাবিনা জানায়, ঝড়-বৃষ্টিতে আর মানুষের বাড়িতে আশ্রয় খুঁজতে হবে না। আমরা কৃতজ্ঞ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে, তাঁর এ নিজস্ব উদ্যোগের জন্যে।
নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার সারমিনা সাত্তার জানান, প্রকল্পের নির্দেশিত ডিজাইন ও প্রাক্কলিত ব্যয়ে ঘরগুলো নির্মাণ করা হয়েছে। সর্বোচ্চ মান নিশ্চিত করে প্রকল্প বাস্তবায়নে প্রকল্প বাস্তবায়ন কমিটির সকল সদস্য নিরলসভাবে পরিশ্রম করেছেন। নতুন আশ্রয়ে সুবিধাভোগীদের আনন্দ ও কৃতজ্ঞতা বোধ দেখে আমরা অভিভূত। উপজেলায় আজকে নতুন একশ’ বাড়ির বাসিন্দাসহ চারটি পর্যায়ে আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারী এক হাজার ৮৯টি পরিবার আমার পরিবার। ভূমিহীন ও গৃহহীনমুক্ত এ উপজেলার এসব পরিবারের সদস্যদের জীবনমান উন্নয়নে অবিরাম কাজ করে যেতে চাই।
নাটোর সদর উপজেলা মিলনায়তনে উপজেলার শত পরিবারের মাঝে জমির দলিলসহ চাবি হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত নাটোর-২ আসনের সংসদ সদস্য মোঃ শফিকুল ইসলাম শিমুল বলেন, ‘একটি মানুষও গৃহহীন থাকবে না’-প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র এ মূলনীতি বাস্তবায়ন করা হয়েছে তাঁর অগ্রাধিকারপ্রাপ্ত আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে। ভূমিহীন ও গৃহহীনমুক্ত নাটোর তথা সারাদেশ গঠনে প্রধানমন্ত্রীর এ মানবিক উদ্যোগ সারাবিশ্বে নজীরবিহীন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat