ব্রেকিং নিউজ :
বগুড়ায় জেলা নদী রক্ষা কমিটির সভা গাজীপুরে ইয়াবাসহ তিন মাদক কারবারি গ্রেফতার সুনামগঞ্জে দাম্পত্য কলহের জেরে বিষ প্রয়োগে ৩ সন্তানকে হত্যা নোয়াখালীতে শুটার গানসহ দুই তরুণ গ্রেফতার বাংলাদেশ-কোরিয়া সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত তথ্য অধিকার আইন সম্পর্কে তৃণমূল পর্যায়ে জনগণকে সচেতন করতে রাষ্ট্রপতির নির্দেশ জনগণের মতামতের উপর ভিত্তি করেই গণতন্ত্রের পথরেখা নির্ধারিত হবে : ওবায়দুল কাদের যুক্তরাষ্ট্রের ভিসা নীতির ফলে বিএনপি নেতাদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে : ইঞ্জিনিয়ার সবুর এলপিজি’র মূল্য সহনীয় রাখতে ঐক্যবদ্ধ প্রয়াস অব্যাহত রাখতে হবে : জ্বালানি প্রতিমন্ত্রী আসন্ন জাতীয় নির্বাচনে নিরাপত্তা নিশ্চিত করতে বিজিবি প্রস্তুত
  • প্রকাশিত : ২০২৩-০৯-১০
  • ৬৭৬২ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
সংসদ কার্যে নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, নির্বাচন কমিশন (ইসি) প্রবাসে বসবাসরত বাংলাদেশী নাগরিকদের প্রবাসেই ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র দিতে ১৬টি দেশে কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে।
তিনি আজ রোববার জাতীয় সংসদের অধিবেশনে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য মসিউর রহমান রাঙ্গার টেবিলে উত্থাপিত তারকা চিহ্নিত এক  প্রশ্নের জবাবে এ কথা জানান।
আনিসুল হক বলেন, প্রবাসে বসবাসরত বাংলাদেশী নাগরিকদের প্রবাসেই ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদানের লক্ষ্যে বাংলাদেশ নির্বাচন কমিশন সংযুক্ত আরব আমিরাতে বিগত ৩১ মে আবুধাবি দূতাবাসে ও বিগত ১২ জুন দুবাই কনস্যুলেটে পরীক্ষামূলকভাবে নিবন্ধন কার্যক্রম শুরু করে। ভোটারদের নিবন্ধন কেন্দ্রে বায়োমেট্রিক গ্রহণ, ডকুমেন্ট সংযুক্তকরণ পরবর্তী বাংলাদেশের স্থানীয় ঠিকানায় ভোটারদের প্রদত্ত তথ্যাদি রেজিস্ট্রেশন অফিসার (সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসার) কর্তৃক সরেজমিনে তদন্ত করার পরে, যোগ্য ভোটারদের এএফআইএস (অটোমেটেড ফিঙ্গারপ্রিন্ট আইডেন্টিফিকেশন সিস্টেম) ম্যাচিং সম্পন্ন করা হচ্ছে। এখন পর্যন্ত ৩৩৬ জন প্রবাসীর জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) প্রদান করা হয়েছে। এ পর্যন্ত ৪ হাজার ৩৫৭ জন প্রবাসী ভোটারের বায়োমেট্রিক গ্রহণ করা হয়েছে এবং তদন্ত পরবর্তী ১ হাজার ৫৫৯ জন যোগ্য ভোটারের জাতীয় পরিচয়পত্র প্রক্রিয়াধীন রয়েছে।
তিনি বলেন, এছাড়া নির্বাচন কমিশনের সিদ্ধান্তক্রমে ১৫টি দেশের নিবন্ধন কার্যক্রম শুরুর প্রস্তাব পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এরমধ্যে যুক্তরাজ্য, সৌদি আরব ও ইতালির বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মতি পাওয়া গেছে। আগামী ১ অক্টোবর থেকে সৌদি আরব এবং ৯ অক্টোবর থেকে যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের নিবন্ধনের উদ্দেশ্যে প্রস্তুতিমূলক কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ হাইকমিশন, লন্ডন ও বাংলাদেশ দূতাবাস, রিয়াদের সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রয়োজনীয় যোগাযোগ ও সমন্বয় সাধন করা হচ্ছে। নির্বাচন কমিশনের সিদ্ধান্তক্রমে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মতি প্রদানকৃত তিনটি দেশের সাথে কুয়েত, কাতার ও মালয়েশিয়ার ভোটার নিবন্ধন শুরুর প্রস্তাব পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে, এই ৩টি দেশের সম্মতি এখনও পাওয়া যায়নি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat