ব্রেকিং নিউজ :
স্মার্ট চট্টগ্রাম সিটি গড়তে আমেরিকান প্রতিষ্ঠানের সাথে চসিকের সমঝোতা ঝিনাইদহে টিসিবির পণ্য বিক্রি শুরু জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা শরীয়তপুরে প্রত্যাগত অভিবাসীদের পুনঃ একত্রিকরণ শীর্ষক সেমিনার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান রেজাউল করিম বাংলাদেশের এমএসএমই, নারী উদ্যোক্তাদের জন্য ৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ ঘোষণা যুক্তরাজ্যের স্পিকারের নেতৃত্বে আজ জেনেভা যাচ্ছে সংসদীয় প্রতিনিধিদল ডোনাল্ড ল্যু নিজ দেশের এজেন্ডা বাস্তবায়নে আলোচনা করতে এসেছেন: ওবায়দুল কাদের আন্তর্জাতিক ইসরায়েলি লবির সাথে যুক্ত হয়ে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী হজযাত্রীদের নিকট হতে কুরবানির টাকা নেয়ায় মন্ত্রণালয়ের সতর্কতা
  • প্রকাশিত : ২০১৯-১০-২৯
  • ৩০৯ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
দেশের উন্নয়নে ব্যবসা, উদ্ভাবন এবং প্রযুক্তি অবিচ্ছেদ্য অঙ্গ : ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, বাংলাদেশের উন্নয়নে ব্যবসা, উদ্ভাবন এবং প্রযুক্তি অবিচ্ছেদ্য অঙ্গ।জনসম্পদকে উদ্ভাবনী শক্তি ও প্রযু্িক্ততে আরো দক্ষ করে গড়ে তুলতে হবে।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের উদ্যোগে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে‘বিজনেস এন্ড ইকোনমিকস’শীর্ষক দু’দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এ কথা বলেন।তিনি বলেন, ব্যবসা, অর্থনীতি, শিক্ষা, চিকিৎসা, দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি অর্জন করেছে। একে একটি উন্নত দেশে পরিণত করতে মানব সম্পদের যথাযথ ব্যবহারের ওপর গুরুত্বারোপ করতে হবে।পাশাপাশি সাধারণ মানুষকে দারিদ্র্য মুক্ত করার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্বের বিভিন্ন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে ব্যবসা ও অর্থনীতি বিষয়ে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা প্রকল্প গ্রহণের ওপর গুরুত্বারোপ করা প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।এবারের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে‘স্পেক্ট্রাম অব অপারচুনিটিজ থ্রু ইনোভেশন এন্ড টেকনোলজি।’ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে সাইপ্রাস সোস্যাল সায়েন্সেস ইউনিভার্সিটির রেক্টর অধ্যাপক ড. মুস্তফা তুমের এবং যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনিভার্সিটির অধ্যাপক ড. পার্থ এস ঘোষ বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর অধ্যাপক ড. আতিউর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।উল্লেখ্য,বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অষ্ট্রেলিয়া, জাপান, তুরস্ক, সাইপ্রাস, সুইডেন, শ্রীলংকা, মালদ্বীপ, নাইজেরিয়া, সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের ১৪টি দেশের শিক্ষক ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।সম্মেলনে মোট ১৬টি প্যারালাল সেশনে ৫০টির বেশী প্রবন্ধ উপস্থাপন করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat