ব্রেকিং নিউজ :
নির্বাচনে জয়লাভ করায় পুতিনকে চীনের অভিনন্দন তথ্য কমিশনে ৮টি অভিযোগ শুনানীর মাধ্যমে নিষ্পত্তি কুমিল্লায় অবৈধ ড্রেজার মেশিনের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান ভোলায় উন্নয়ন সমন্বয় সভা অনুষ্ঠিত ই-জিপি বাস্তবায়ন সম্পর্কে জানতে তানজানিয়ার প্রতিনিধিদল ঢাকায় ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সাথে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রীর বৈঠক বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই : ওবায়দুল কাদের আত্মতুষ্টি নয়, আগামী পাঁচ বছর দেশ পাহারা দেবো : পররাষ্ট্রমন্ত্রী সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের পরীক্ষা ২৯ মার্চ
  • প্রকাশিত : ২০২০-০৪-২৪
  • ১৯২০ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত প্রায় ২৭ লাখ, মারা গেছে ১৮৬,৪৬২ জন

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে বৃহস্পতিবার মৃতের সংখ্যা বেড়ে ১ লাখ ৮৬ হাজার ৪৬২ জনে দাঁড়িয়েছে। গ্রিনিচ মান সময় ১৯০০ টায় বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের বরাত দিয়ে এএফপি একথা জানায়।
গত ২৪ ঘন্টায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৪ হাজার ৫৭৬ জন এবং আক্রান্তের সংখ্যা মোট ৬৮ হাজার ১৭ জন বেড়েছে।
ডিসেম্বরে চীনে মহামারি করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর বিশ্বের ১৯৩টি দেশ ও ভূখন্ডে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২৬ লাখ ৭৫ হাজার ৫০ জনে দাঁড়িয়েছে।
এক্ষেত্রে কমপক্ষে ৭ লাখ ৮ হাজার ৪০০ জন করোনা মুক্ত হয়েছে।
বিশ্বের বিভিন্ন দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য থেকে এএফপি’র সংগ্রহ করা উপাত্ত ব্যবহার করে তৈরি করা এ পরিসংখ্যান করোনা ভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে।
কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।
কোভিড-১৯ ভাইরাসে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে ৪৯ হাজার ৭৫৯ জনে এবং আক্রান্তের সংখ্যা বেড়ে ৮ লাখ ৬৬ হাজার ৬৪৬ জনে দাঁড়িয়েছে। দেশটিতে কমপক্ষে ৭৭ হাজার ৯৬৩ জন করোনায় আক্রান্ত রোগী সুস্থ হয়ে উঠেছে।
করোনা ভাইরাসে আক্রান্তের দিক থেকে যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে থাকা ইতালিতে এ ভাইরাসে ২৫ হাজার ৫৪৯ জন মারা গেছে এবং ১ লাখ ৮৯ হাজার ৯৭৩ জন আক্রান্ত হয়েছে।
এরপরের অবস্থানে থাকা স্পেনে ২২ হাজার ১৫৭ জন প্রাণ হারিয়েছে এবং ২ লাখ ১৩ হাজার ২৪ জন আক্রান্ত হয়েছে। ফ্রান্সে করোনা ভাইরাসে ২১ হাজার ৮৫৬ জনের মৃত্যু এবং ১ লাখ ৫৮ হাজার ১৮৩ জন আক্রান্ত হয়েছে। ব্রিটেনে করোনায় ১৮ হাজার ৭৩৮ জন মারা গেছে এবং আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৮ হাজার ৭৮ জন।
হংকং ও ম্যাকাউ বাদে চীনে এই ভাইরাসে ৪ হাজার ৬৩২ জনের মৃত্যু এবং ৮২ হাজার ৭৯৮ জন আক্রান্ত হয়েছে। দেশটিতে বুধবার নতুন করে মাত্র ১০ জন করোনায় আক্রান্ত হয়েছে। চীনে এ পর্যন্ত মোট ৭৭ হাজার ২০৭ জন করোনামুক্ত হয়েছে।
ইউরোপের দেশগুলোতে এ পর্যন্ত এই ভাইরাসে মোট ১২ লাখ ৯৩ হাজার ৮২২ জন আক্রান্ত হয়েছে এবং ১ লাখ ১৫ হাজার ৯৯০ জন মারা গেছে। যুক্তরাষ্ট্র ও কানাডায় একত্রে ৮ লাখ ৯৭ হাজার ৯৬১ জন আক্রান্ত এবং ৪৯ হাজার ৩৭৭ জনের মৃত্যু হয়েছে। এশিয়ায় করোনাভাইরাসে ১ লাখ ৮৩ হাজার ৫৭৭ জন আক্রান্ত ও ৭ হাজার ৫১১ জন মারা গেছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মোট ১ লাখ ৪১ হাজার ৩৬৭ জন করোনায় আক্রান্ত এবং ৬ হাজার ৫ জনের মৃত্যু হয়েছে। ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় দেশগুলোতে ১ লাখ ২৩ হাজার ৫১৭ জন আক্রান্ত এবং ৬ হাজার ২০২ জনের মৃত্যু হয়েছে। আফ্রিকায় করোনা ভাইরাসে মোট ২৬ হাজার ৮৫৬ জন আক্রান্ত হয়েছে এবং ১ হাজার ২৭৯ জন মারা গেছে। ওশেনিয়ায় ৭ হাজার ৯৫০ জন আক্রান্ত ও ৯৮ জনের মৃত্যু হয়েছে।
গিনিতে বুধবার এই প্রথম করোনা ভাইরাসে একজনের মৃত্যুর কথা ঘোষণা করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat