ব্রেকিং নিউজ :
গত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী ভর্তি ২৪২ জন ‘মুজিব আমার পিতা’ অ্যানিমেটেড চলচ্চিত্র উদ্বোধন ২৮ সেপ্টেম্বর পশ্চিম তীরে হামাস-ইসরায়েল সংঘর্ষে ৪ ফিলিস্তিন নিহত মহাসড়ক বিল, ২০২১ এর রিপোর্ট চূড়ান্ত করার সুপারিশ বিএনপি দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইলে জনগণকে সঙ্গে নিয়ে জবাব দেওয়া হবে : ওবায়দুল কাদের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে আইসিআরসি প্রধানের আলোচনা বিএনপির ঐক্যের শক্তি হাওয়ায় মিলিয়ে গেছে : তথ্য ও সম্প্রচারমন্ত্রী ভোক্তা স্বার্থ সুরক্ষায় ই-কমার্সকে সুশৃঙ্খল করার কাজ চলছে : বাণিজ্যমন্ত্রী 'বাংলাদেশী ইমিগ্রান্ট ডে' রেজুলেশন পাশ নিঃসন্দেহে একটি বড় ঘটনা : পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের ইতিহাস নবীন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে : স্পিকার
  • আপডেট টাইম : 09/09/2021 09:45 PM
  • 11 বার পঠিত
ফাইল ছবি

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, তারুণ্যদীপ্ত উদ্ভাবনী শক্তি দ্রুত উন্নয়নে সহায়তা করবে। উপযুক্ত প্লাটফর্ম পেলে  টেকসই ও নবায়নযোগ্য জ্বালানির প্রসারেও তরুণরা অবদান রাখতে পারবে। 
আজ অনলাইনে টেকসই জ্বালানি বিষয়ক উদ্ভাবনী ধারণা বিকাশে ‘বিকিরণ’ শীর্ষক প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ’র (স্রেডা) চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন এর সভাপতিত্বে অন্যান্যের মাঝে  বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।
নসরুল হামিদ বলেন,  টেকসই ও পরিবেশ বান্ধব জ্বালানি ব্যবস্থা গড়তে জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি এবং নাবায়নযোগ্য জ্বালানি ব্যবহার বৃদ্ধি এবং সেই সাথে দৈনন্দিন জীবনে জ্বালানির দক্ষ ও সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে। নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা রয়েছে। বছর ভিত্তিক পরিকল্পনা গৃহীত হয়েছে তা সময় মতো বাস্তবায়ন করতে হবে। 
বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ বিষয়ে সচেতনতা সৃষ্টি এবং উদ্ভাবনী ধারণা বিকাশে তাদের উৎসাহিত করতে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা), জিআইজেড এর সহযোগিতায় আয়োজিত হচ্ছে ‘বিকিরণ’ শীর্ষক এই প্রতিযোগিতা।  আবাসিক ও বাণিজ্যিক ভবনে জ্বালানি দক্ষতা বৃদ্ধি, গ্রামাঞ্চলে টেকসই জ্বালানি প্রযুক্তি ব্যবহার করে জীবনযাত্রার মান উন্নয়ন এবং শিশু-কিশোরদের জ্বালানি সাশ্রয় বিষয়ে সচেতন করে তোলা এই তিন বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কাছ থেকে আহ্বান করা হচ্ছে উদ্ভাবনীমূলক সমাধান। বাংলাদেশের যেকোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ২-৪ জনের দল তৈরি করে আগামী ১৯ সেপ্টেম্বরের মধ্যে www.bikiron.org  এর মাধ্যমে প্রতিযোগিতার জন্য নিবন্ধন করতে পারবে। নিবন্ধিত উদ্ভাবনী ধারণাগুলোর মধ্যে সম্ভাবনাময় ধারণাগুলো প্রতিযোগিতার পরবর্তী পর্যায়ের জন্য উত্তীর্ণ হবে।
এ পর্যায়ে উত্তীর্ণ টীমগুলো টেকসই জ্বালানি খাতের স্বনামধন্য বিশেষজ্ঞদের সাহচর্যে ধারণাগুলোকে আরও সুগঠিত করার সুযোগ পাবে। একইসাথে তাদের দক্ষতা উন্নয়নের জন্য আয়োজন করা হবে আরো কিছু ওয়েবিনার। প্রক্রিয়ার শেষে বিজয়ী দলসমূহ আকর্ষণীয় পুরষ্কারসহ তাদের ধারণাগুলি বাস্তবায়নের জন্য কারিগরি সহায়তা পাবে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...