ব্রেকিং নিউজ :
কার্যকরভাবে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ইরানী কূটনীতিকের আহ্বান প্রধানমন্ত্রীর নির্দেশে শিগগিরই বিদ্যুৎ পাচ্ছেন চরের অবশিষ্ট মানুষ বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর খালেদা জিয়াকে যদি স্লো পয়জনিং করা হয় তাহলে হুকুমের আসামী হবেন ফখরুল : ওবায়দুল কাদের সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ : নৌপরিবহন প্রতিমন্ত্রী সিলেটকে চিকিৎসা সেবার অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত করা হবে : পররাষ্ট্রমন্ত্রী চট্টগ্রামে ফায়ার সার্ভিস কর্মীর মৃত্যু করোনায় চট্টগ্রামে নতুন ৫ জন শনাক্ত বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চারিত করেছিল: প্রধানমন্ত্রী
  • আপডেট টাইম : 18/11/2021 09:11 PM
  • 13 বার পঠিত

মাতুয়াইলে অবস্থিত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ঢাদসিক) কেন্দ্রীয় ভাগাড়ে উৎপন্ন হওয়া গ্যাসের সঠিক পরিমাপ নির্ণয়ে সংশ্লিষ্ট প্রয়োজনীয় গ্যাস এনালাইজার, ড্রোন ও লিচেট পরিমাপক যন্ত্র হস্তান্তর করেছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) প্রতিনিধিরা। আজ জাইকা’র প্রতিনিধিবৃন্দ দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদের কাছে এসব যন্ত্রপাতি হস্তান্তর করেন।  
এসব যন্ত্রপাতি পরিচালনায় দক্ষতা অর্জনে জাইকা দক্ষিণ সিটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের দুই জন কর্মকর্তাকে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করবে বলে জানানো হয়। 
জাইকা মাতুয়াইল ল্যান্ডফিলে উৎপন্ন গ্যাসের পরিমাণ সঠিকভাবে পরিমাপ করতে দক্ষিণ সিটির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগকে এই গ্যাস এনালাইজার কিট প্রদান করেছে। ল্যান্ডফিল ও পার্শ্ববর্তী জমিতে সৃষ্ট গ্রিনহাউজ গ্যাসের পরিমাণ নিরূপণ, গ্রিনহাউজ গ্যাসের স্থানিক তথ্য কোষ সংরক্ষণ করা হবে। এই যন্ত্রের মাধ্যমে মিথেন (সিএইচ৪), কার্বন ডাই অক্সাইড (কো২), হাইড্রোজেন সালফাইড(এইচ২এস), কার্বন মনো অক্সাইড (সিও) ইত্যাদি গ্যাস প্রবাহের পরিমাপ নির্ণয় করা হবে।
সরবরাহকৃত যন্ত্রপাতির মধ্যে পানটম৪প্রো মডেলের ড্রোনটি অপারেশন পয়েন্ট থেকে ১০ কিলোমিটার ব্যাসার্ধে তার কার্যক্রম পরিচালনা করতে পারবে। পাশাপাশি এই ড্রোনের সাহায্যে ল্যান্ডফিলের মেয়াদ নির্ধারণ, ল্যান্ডফিলের উচ্চতা নির্ধারণের মাধ্যমে সেটেলমেন্ট এর হিসাব রাখা, ল্যান্ডফিল থেকে সৃষ্ট দূষিত পানি প্রবাহের হটস্পট চিহ্নিত করা, দখলকৃত খালসমূহের অবস্থান চিহ্নিত করা, ল্যান্ডফিল ও আশে পাশের বায়ুদূষণের (গ্রীণ হাউজ গ্যাসসহ) উৎস চিহ্নিত করা এবং নির্ধারিত স্থানের বাইরে ময়লা ফেলার অনুমোদনহীন স্থান চিহ্নিত করা যাবে। 
লিচেট পরিমাপক যন্ত্রের সাহায্যে জৈব রাসায়নিক প্রক্রিয়ায় সৃষ্ট দূষিত পানির বিভিন্ন Parameter এর মাত্রা, যেমন- পিএইচ, ডিও (ডিসলভড অক্সিজেন) এবং ইসি (ইলেক্ট্রিক কনন্ডাক্টিভিটি) নিরূপণ করা যাবে। 
জাইকা’র ৩ জন কর্মকর্তা এই গ্যাস এনালাইজার, ড্রোন ও লিচেট পরিমাপক যন্ত্র পরিচালনা ও ব্যবস্থাপনায় সক্ষমতা বৃদ্ধিতে ঢাদসিক'র ২ জন কর্মকর্তাকে ৩ মাস কারিগরি প্রশিক্ষণ প্রদান করবে।  
 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...