ব্রেকিং নিউজ :
জাতির পিতার সমাধিতে ত্রাণ প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন জাতির পিতার সমাধিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্যের শ্রদ্ধা দিনাজপুরে গ্রীষ্মকালীন টমেটোর বাম্পার ফলন তাপপ্রবাহে টুঙ্গিপাড়ায় প্রশান্তির নীড় ‘কৃষক সেড’ দিনাজপুরে ৭ দিনব্যাপী বৈশাখী মেলা এসটিপি ছাড়া নতুন বিল্ডিং করার অনুমোদন নয় : গণপূর্ত মন্ত্রী ঢাকা-ব্যাংকক রোহিঙ্গা ইস্যুতে একসঙ্গে কাজ করবে নারীর প্রতি বৈষম্য দূর করতে সরকার নিরন্তর কাজ করছে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী শেরেবাংলার অসীম মমত্ববোধ, কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে : শেখ হাসিনা মানবসম্পদ উন্নয়নে উচ্চ শিক্ষার বিকল্প নেই : স্থানীয় সরকার মন্ত্রী
  • প্রকাশিত : ২০২১-১২-১৯
  • ২৯৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ তিন বছর স্থগিত থাকার পর মালয়েশিয়ার শ্রম-বাজার বাংলাদেশী কর্মীদের জন্য পুনরায় খুলে দেয়া হচ্ছে।
বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের জন্য মালয়েশিয়ান সরকার অনুমোদনও দিয়েছে। এ বিষয়ে বাংলাদেশ এবং মালয়েশিয়ান সরকারের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। 
আজ রোববার কুয়ালালামপুরে স্থানীয় সময় সকাল ১১টায় এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং মালয়েশিয়া সরকারের মানব সম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান নিজ-নিজ সরকারের পক্ষে এ সমঝোতা স্মারকে (এমওইউ) স্বাক্ষর  করেন। আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
এতে বলা হয়, সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, কুয়লালামপুরে বাংলাদেশের হাইকমিশনার মোঃ গোলাম সারোয়ার এবং মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতু মুহাম্মদ খাইর আজমান বিন মোহামেদ আনুয়ার, বিএমইটির মহাপরিচালক মোঃ শহীদুল আলমসহ উভয় দেশের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মালয়েশিয়ার সরকার ২০১৮ সালের অক্টোবরে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগে স্থগিতাদেশ দেয়। তবে, ভ্রাতৃপ্রতিম এই দুই দেশের পারস্পরিক সম্পর্কের ভিত সুদৃঢ় থাকায়  বাংলাদেশ থেকে কর্মী নিয়োগে মালয়েশীয় সরকারের স্থগিতাদেশ প্রত্যাহারপূর্বক বাংলাদেশী কর্মী পুনঃ নিয়োগ শুরু করার লক্ষ্যে উভয় দেশের মধ্যে বেশ কয়েকটি উচ্চ পর্যায়ের সভা অনুষ্ঠিত হয়।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নেতৃত্বে আন্তঃমন্ত্রণালয় কমিটির পরামর্শ  এবং  কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের অবিরাম কূটনৈতিক প্রচেষ্টার পাশপাশি কূটনীতিকদের নিরলস পরিশ্রমের কারণে মালয়েশিয়া সরকার সম্প্রতি তাদের স্থগিতাদেশ প্রতাহার করে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের অনুমোদন দেয়।
এমওইউ স্বাক্ষরের ফলে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ, কর্মসংস্থান এবং অভিবাসী কর্মীদের প্রত্যাবাসনের আদর্শ কাঠামো প্রতিষ্ঠার সুযোগ সৃষ্টি হয়েছে। এই সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশী কর্মীদের মালয়েশিয়া প্রান্তের সকল খরচ নিয়োগকর্তা বহন করবেন। এরমধ্যে, রিক্রুটমেন্ট এজেন্সি নিয়োগ, মালয়েশিয়ায় আনয়ন, আবাসন, কর্মে নিয়োজন এবং কর্মীর নিজ দেশে ফেরত প্রেরণের খরচ বহনের বিষয়টিও রয়েছে। 
এমওইউ অনুযায়ি নিয়োগকর্তা  নিজ খরচে মালয়েশিয়ান রিক্রুটিং এজেন্ট নিযুক্ত করতে পারবেন। মালয়েশিয়ায় আসার পর বাংলাদেশি কর্মীর ইমিগ্রেশন ফি, ভিসা ফি, স্বাস্থ্য পরীক্ষার খরচ, ইনস্যুরেন্স সংক্রান্ত খরচ,  করোনা পরীক্ষার ব্যয়, কোয়ারেন্টাইন সংক্রান্ত খরচসহ সকল ব্যয় মালয়েশিয়ার নিয়োগকর্তা/কোম্পানী বহন করবেন। নিয়োগকর্তা কর্মীর মানসম্মত আবাসন, বীমা, চিকিৎসা এবং কর্মীদের কল্যাণ নিশ্চিত করার ব্যাপারে লক্ষ্য রাখবেন। 
এসব নিয়মাবলীর সঠিক বাস্তবায়ন করা হলে কর্মীর অভিবাসন সংক্রান্ত খরচও অনেক কমে যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat