ব্রেকিং নিউজ :
বাংলাদেশ-ভারত জেসিসি বৈঠক ১৯ জুন : পররাষ্ট্রমন্ত্রী প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির কর্মমুখী শিক্ষায় শিক্ষিত হয়ে দেশকে এগিয়ে নিতে আহবান প্রতিমন্ত্রীর কাট কপি পেস্ট বাদ দিয়ে মৌলিক গবেষণার দিকে জোর দিতে হবে : বিএসএমএমইউ উপাচার্য দারিদ্র বিমোচনে অন্তর্ভুক্তিমূলক সমাজের বিকল্প নেই : ঢাবি উপাচার্য বিএনপি দেশে বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে : ওবায়দুল কাদের পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার কবরে সমাজকল্যাণ সচিবের শ্রদ্ধাঞ্জলি বিএনপি নৈরাজ্য করলে আওয়ামী লীগ প্রতিরোধ করবে :তথ্য ও সম্প্রচারমন্ত্রী জাতীয় উৎপাদনশীলতা পুরস্কার-২০২০ পাচ্ছে ২৬টি প্রতিষ্ঠান বিদ্রোহ দমনে ‘জিরো টলারেন্স’ নীতির জন্য প্রধানমন্ত্রীকে আসামের মুখ্যমন্ত্রীর ধন্যবাদ
  • আপডেট টাইম : 13/05/2022 06:48 PM
  • 6 বার পঠিত

রাশিয়া হাজার হাজার ইউক্রেনীয়কে জোরপূর্বক তাদের নিয়ন্ত্রিত ভূখন্ডে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের গতকালের এ অভিযোগ ইতোপূর্বেকার  ইউক্রেন সরকারের এ সংক্রান্ত একটি দাবিকে সমর্থন করে। ইউক্রেন বলছে-তাদের প্রায় ১২ লাখ নাগরিককে রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে নিয়ে যাওয়া হয়েছে এবং এদের তথাকথিত ‘ ফিলট্রেশন ক্যাম্পে ’ রাখা হয়েছে। আটককৃত লোকদের জিজ্ঞাসাবাদ করছে মস্কো।
ইউরোপে নিরাপত্তা ও সহযোগিতা সংস্থায় কর্মরত মার্কিন দূত মাইকেল কারপেন্টার ভিয়েনায় বলেন, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন- এসব ক্যাম্পে ‘ নির্মম জিজ্ঞাসাদ’ চলছে।
কারপেন্টার বলেন, কেবল মারিওপোল থেকেই কয়েক হাজার লোককে নিয়ে যাওয়া হয়েছে। একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে তিনি বলেন, জীবিত ঐ ব্যক্তির আশংকা আটকৃতদের পূবাঞ্চলীয় দোনেটস্ক এলাকায় নিয়ে যাওয়া হবে এবং সেখানে তাদের আরো জিজ্ঞাসাদ করা হবে।
গত সোমবার পেন্টাগন জানায়, ইউক্রেনের লোকদের জোর করে রাশিয়ায় নিয়ে যাওয়ার লক্ষণ তারা দেখেছে, অবশ্য কোন সংখ্যা বলা হয়নি।
এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলনস্কি গত এপ্রিলের গোড়ার দিকে বলেছিলেন, কয়েক হাজার লোককে রুশ ভূখন্ডে নিয়ে যাওয়া হয়েছে। অবশ্য ওমবাসওমেন লিউদম্যালা সম্প্রতি জানিয়েছেন, এই সংখ্যা এখন প্রায় ১২ লাখ, এর মধ্যে অন্তত দুই লাখ শিশু রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...