ব্রেকিং নিউজ :
সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্থদের আর্থিক সহায়তা প্রদান টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী বিএনপি পরিকল্পিতভাবে দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায় : ওবায়দুল কাদের হারিকেন ধরা বিএনপিকে হয়তো হারিকেন দিয়েও খুঁজে পাওয়া যাবে না : তথ্যমন্ত্রী মরগানের অধীনে খেলবেন মাশরাফি দেশে গত ২৪ ঘন্টায় করোনায় ২ জনের মৃত্যু বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দু’দিন করার কথা ভাবা হচ্ছে : শিক্ষামন্ত্রী বৈশ্বিক মন্দায় বাংলাদেশের মানুষ অনেক ভালো আছে : পররাষ্ট্রমন্ত্রী ডাক ব্যবস্থা পুরো ডিজিটাল করা হচ্ছে : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আগামীতে সিলেট থেকে সরাসরি ফ্লাইট নিউইয়র্কে যাবে : বিমান প্রতিমন্ত্রী
  • আপডেট টাইম : 03/08/2022 04:05 PM
  • 7 বার পঠিত

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার প্রধান মঙ্গলবার বলেছেন, ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিস্থিতি অস্থিরতাপূর্ণ। মস্কোর ইউক্রেন আগ্রাসন চলাকালে গত মার্চে রাশিয়া এ বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ গ্রহণ করে। খবর এএফপি’র।
ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের দনিপ্রো নদীর ওপর অবস্থিত জাপোরিজঝিয়া পরমাণু বিদ্যুত কেন্দ্র মস্কোর ইউক্রেন আগ্রাসন শুরুর কয়েক সপ্তাহ পর থেকেই রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে। যদিও এখনো এটি  ইউক্রেনের স্টাফরা পরিচালনা করছেন।
আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) এ বিদ্যুত কেন্দ্র পরিদর্শনে একটি মিশন পাঠানোর প্রচেষ্টা চালিয়ে আসছে।
নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি বলেন, ‘প্রকৃতপক্ষে সেখান একটি অস্থিরতাপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে।’ পরমাণু অস্ত্রের বিস্তার রোধ বিষয়ে স্বাক্ষর করা ১৯১ দেশের এক সম্মেলন সেখানে অনুষ্ঠিত হচ্ছে।
তিনি বলেন, এক্ষেত্রে ‘নিরাপত্তার সকল নিয়ম একতরফা বা অপরপক্ষে ভঙ্গ করা হয়েছে। আমরা সেখানে এমনটা চলতে দিতে পারি না।’
সোমবার এ সম্মেলনের শুরুতে তিনি বলেন, জাপোরিজঝিয়ার অস্থিরতাপূর্ণ পরিস্থিতির দিন দিন আরও অবনতি ঘটছে।
তার সংস্থা এ পরমাণু বিদ্যুত কেন্দ্র পরিদর্শনে কয়েক সপ্তাহ ধরে একটি প্রতিনিধি দল পাঠানোর চেষ্টা করে আসছে। ইউক্রেন তা প্রত্যাখান করে বলেছে, এমনটা ঘটলে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টিতে রাশিয়ার এ কেন্দ্র দখলের বৈধতা পাবে।
এদিকে সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন ইউক্রেনে হামলা চালানোর ক্ষেত্রে এ পরমাণু বিদ্যুৎ কেন্দ্রকে একটি সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করায় মস্কোকে দায়ী করে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...