ব্রেকিং নিউজ :
দিনাজপুরে হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের সব হলে ‘ফার্স্ট এইড কর্ণার’ চালু ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিতসুবিশি কর্পোরেশন বৃত্তি প্রবর্তন বিএনপি ভুল রাজনীতির কারণে এখন চরম দুর্দিনের ছায়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে : ওবায়দুল কাদের অর্ধেক জনবল দিয়ে ব্যাংক চালাতে হবে ‘বাংলাদেশ-ওমান বিজনেস ফোরাম’ গঠনে আগ্রহী ওমানের দূত মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৮তম জন্মবার্ষিকী আগামীকাল পীরগঞ্জে স্পিকারের পক্ষে শীতবস্ত্র বিতরণ ইসি গঠনের দায়িত্ব মির্জা ফখরুলকে দিলেই কেবল বিএনপি খুশি হবে : তথ্য ও সম্প্রচার মন্ত্রী বসিলায় ট্রাক টার্মিনাল উচ্ছেদ করে লাউতলা খাল খনন শুরু প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিলের রিপোর্ট সংসদে উপস্থাপনের সুপারিশ
  • আপডেট টাইম : 01/01/1970 11:00 AM
  • 391 বার পঠিত

গণপিটুনি দেওয়ার জন্য ‘জয় শ্রীরাম’ স্লোগানকে ব্যবহার করা হচ্ছে বলে মন্তব্য করেছেন নোবেলজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি জানান, ‘জয় শ্রীরাম’ স্লোগান কোনোভাবেই বাঙালি সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত নয়।

গতকাল শুক্রবার ভারতের দক্ষিণ কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে যোগ দিয়ে এ কথা বলেন অমর্ত্য সেন।

এ সময় অমর্ত্য সেন বলেন, ‘আমার মনে হয়, জয় শ্রীরাম স্লোগানকে ব্যবহার করা হচ্ছে গণপিটুনি দেওয়ার জন্য। এই জয় শ্রীরাম স্লোগানকে হাতিয়ার করে কিছু মানুষ উদ্দেশ্যপ্রণোদিতভাবে সর্বসাধারণকে হেনস্থা করছে।’

নোবেলজয়ী এই অর্থনীতিবিদ জানান, সম্প্রতি পশ্চিমবঙ্গে বিজেপির উত্থানের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ‘জয় শ্রীরাম’ স্লোগানের জনপ্রিয়তা। বিশেষ করে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল সরকারের বিরোধিতায় ব্যবহার হচ্ছে এই ‘জয় শ্রীরাম’ স্লোগান। এজন্য আশঙ্কা প্রকাশ করেন অমর্ত্য সেন। তিনি বলেন, ‘বাঙালির সঙ্গে মা দুর্গা অঙ্গাঙ্গীভাবে জড়িত হলেও জয় শ্রীরাম কোনোভাবেই নয়।’ ‘জয় শ্রীরাম’ স্লোগান বাঙালির সঙ্গে মানানসই নয় বলেও মন্তব্য করেন অমর্ত্য সেন।

অমর্ত্য সেন আরো বলেন, ‘ইদানীং পশ্চিমবঙ্গে রাম নবমী উদযাপনের চল বেড়েছে। আগে কখনো এই প্রবণতা শুনিনি।’

ভারতের কেন্দ্রীয় মোদি সরকারের সঙ্গে বরাবরই শীতল একটা মতবিরোধের সম্পর্ক রয়েছে অমর্ত্য সেনের। কেন্দ্রীয় সরকারের সমালোচনার কোনো সুযোগ ছাড়েন না তিনি। ফলে পাল্টা আক্রমণের মুখেও পড়তে হয়েছে অমর্ত্য সেনকে। তবে তাতে কান না দিয়ে নিজের কথা বলতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...