ব্রেকিং নিউজ :
জাতির পিতার সমাধিতে রেড ক্রিসেন্ট'র নবনিযুক্ত চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পর্ষদের শ্রদ্ধা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকের ওপর আক্রমণ ন্যক্কারজনক : স্বাস্থ্যমন্ত্রী সম্মিলিত প্রচেষ্টায় বিচার বিভাগ আরও শক্তিশালী হবে : প্রধান বিচারপতি হজ ব্যবস্থাপনায় অনেক ইতিবাচক পরিবর্তন আসবে : ধর্মমন্ত্রী ভিয়েতনামে কাঠের কারখানায় বিস্ফোরণে নিহত ৬ নাটোরে মহান মে দিবস পালিত ভিনিসিয়াসের জোড়া গোলে মিউনিখের সাথে ড্র করলো রিয়াল বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিতে শিল্প মালিকদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে আরো বিমানবন্দর বন্ধ ঘোষণা বঙ্গবন্ধু বৈষম্যের বিরুদ্ধে ছিলেন সোচ্চার সর্বদা খাদ্যমন্ত্রী
  • প্রকাশিত : ২০২৪-০৪-১৮
  • ২১২৩২৫৭ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশের শিপ রিসাইক্লিং বা জাহাজ পুনঃপ্রক্রিয়াকরণ শিল্পে হংকং কনভেনশন ২০০৯ দ্রুত কমপ্লায়েন্স বা প্রতিপালন নিশ্চিতকরণ বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানার সঙ্গে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম এক বৈঠকে মিলিত হন।
আজ বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের দপ্তরে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থা (আইএমও) ও উন্নয়ন অংশীদারদের কাছ থেকে প্রয়োজনীয় সহযোগিতাসহ শিল্প মন্ত্রণালয়ের করণীয় নির্ধারণ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। 
সভায় জানানো হয়, বাংলাদেশ বিশ্বের মধ্যে অন্যতম প্রধান জাহাজ পুনঃপ্রক্রিয়াকারী দেশ। শেষ সীমায় পৌঁছানো জাহাজের নিরাপদ এবং পরিবেশসম্মত উপায়ে পুনঃপ্রক্রিয়াজাতকরণের উদ্দেশ্যে আইএমওর তত্ত্বাবধানে Hong Kong International Convention, ২০০৯ (হংকং কনভেনশন) প্রণীত হয়। 
বাংলাদেশ ২০২৩ সালের ১২ জুন হংকং কনভেনশন অনুসমর্থন করেছে। সে হিসেবে ২০২৫ সালের মধ্যে সকল ইয়ার্ডসমূহে Treatment Storage and Disposal Facility (TSDF) হংকং কনভেনশন অনুযায়ী Compliant না হলে, শিল্প মন্ত্রণালয় থেকে শিপ রিসাইক্লিংয়ের জন্য নতুন করে কোনো জাহাজ ভাঙ্গার অনুমোদন পাওয়া যাবে না। তাই বাংলাদেশের এ সম্ভাবনাময় শিল্পকে টিকিয়ে রাখতে আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থা ও উন্নয়ন সহযোগীদের নিকট থেকে প্রয়োজনীয় সহযোগিতা ও পরামর্শ গ্রহণসহ সার্বিক প্রস্তুতি ও করণীয়সমূহ দ্রুত নির্ধারণ করতে হবে।
বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শামীমুল হক, যুগ্মসচিব প্রতাপ চন্দ্র বিশ্বাস, IMO-Norway sensrec Project Phase III এর প্রকল্প পরিচালক সঞ্জয় কুমার ঘোষ ও আইএমও’র ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার মো. জসিম উদ্দিন বাদল অংশগ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat