ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২০-১২-১৫
  • ৬৬৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

চীনের জিনজিয়াংয়ে বাস করা সংখ্যালঘু উইঘুর মুসলিমদের বিরুদ্ধে সংঘটিত গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধ তদন্তের জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতে যে আবেদন করা হয়েছিল সেটি প্রত্যাখান করে দেওয়া হয়েছে। জিনজিয়াং থেকে নির্বাসিত উইঘুর মুসলিমরা আন্তর্জাতিক অপরাধ আদালতে চীন সরকারের বিরুদ্ধের তদন্ত করার জন্য এই আবেদন জানিয়েছিলেন। তবে সোমবার আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে একটি প্রতিবেদনে জানানো হয়েছে যে প্রসিকিউটররা এটি প্রত্যাখান করে দিয়েছে।
গত জুলাইতে বিপুল দলিল প্রমাণসহ উইঘুর নির্যাতনের বিষয়টি তদন্ত করার জন্য আন্তর্জাতিক আদালতে আবেদন করা হয়। আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌশুলি ফাতো বেনসোদার অফিসের পক্ষ থেকে একটি প্রতিবেদনে বলা হয় যে এই তদন্ত করা অসম্ভব কারণ ঘটনাটি চীনের এবং তারা আন্তর্জাতিক আদালতে স্বাক্ষরকারী দেশ নয়।
এদিকে উইঘুরদের আইনজীবীরা তথ্য প্রমাণের ভিত্তিতে গণহত্যার বিষয়টি তদন্তের জন্য পুনঃবিবেচনার আবেদন জানিয়েছেন। তবে চীন উইঘুরদের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করেছে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat