• প্রকাশিত : ২০২১-০২-১৪
  • ৬২৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

 দীর্ঘ ১৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে তাইওয়ানের অভিজ্ঞ হাসেই সু-ওয়েই ক্যারিয়ারে প্রথমবারের মত কোন গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন। আর এর মাধ্যমে সবচেয়ে বেশী বয়সী খেলোয়াড় হিসেবে কোন স্ল্যামের শেষ আটেও উঠে গেছেন সু ওয়েই।
৩৫ বছর বয়সী এই অভিজ্ঞ খেলোয়াড় ১৪ বছরের ছোট চেক প্রজাতন্ত্রের ১৭তম বাছাই মার্কেটা ভোনড্রুসোভাকে ৬-৪, ৬-২ গেমের সরাসির সেটে পরাজিত করে শেষ আটে পৌঁছে গেছেন। অল এশিয়া কোয়ার্টার ফাইনালে তার প্রতিপক্ষ জাপানীজ তারকা নাওমি ওসাকা। সু-ওয়েই বর্তমানে ডাবলসে বিশ^ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকলেও সিঙ্গেলসের তার র‌্যাঙ্কিং ১৭তম।
২০০৫ সালে সু-ওয়েইর গ্র্যান্ড স্ল্যামে অভিষেক হয়েছিল। কিন্তু এর আগে ৩৭টি আসরে তিনি চতুর্থ রাউন্ডের বেশী যেতে পারেননি। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘আমি সবসময়ই মানসিক ভাবে তরুন থাকতে চাই। সবসময়ই চেষ্টা করি নিজেকে ১৮ বছওে ধরে রাখতে। আমার কাছে সবসময় গুরুত্বপূর্ণ হলো জীবনে খুশী থাকা, প্রতিটি মুহূর্ত উপভোগ করা। ইনজুরি থেকে নিজেকে বাঁচিয়ে রাখা।’
এদিকে তিন সেটের জমাট লড়াইয়ে শেষ পর্যন্ত বিগ হিটিং আরিয়ানা সাবালেঙ্কাকে ৬-৪, ২-৬, ৬-৪ গেমে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছেন সেরেনা উইলিয়ামস। রড লেভার এরিনানে ২ ঘন্টা ৯ মিনিটের লড়াইয়ে বেলারুসের ৭ম বাছাই সাবালেঙ্কাকে পরাজিত করেন সেরেনা। ম্যাচে ৩০টি উইনিং পয়েন্ট পাওয়া ৩৯ বছর বয়সী সেরেনা বলেছেন, ‘সামনে এগিয়ে যাওয়া সত্যিই আনন্দের। আমি জানতাম আজকের ম্যাচটা মোটেই সহজ হবে না। দ্বিতীয় সেটে আমি পরাজিত হয়ছি, যে কারনে ম্যাচটি আরো কঠিন হয়ে পড়ে। আমি শুধুমাত্র ম্যাচটি ধরে রাখতে চেয়েছিলাম।’
গত বছর ফ্রেঞ্চ ওপেনের পর সবচেয়ে বেশী শিরোপা জেতা সাবালেঙ্কা এ পর্যন্ত ক্যারিয়ারে একবারও কোন গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার ফাইনালে পৌঁছাতে পারেননি। এর আগে কখনই সাবালেঙ্কার মুখোমুখি হননি সেরেনা। ম্যাচের শুরু থেকেই বেশ আক্রমনাত্মক খেলেছেন সেরেনা। সাতবারের অস্ট্রেলিয়ান ওপেন বিজয়ী সেরেনা কাঁধের ইনজুরির সাথে লড়াই করেই এখনো পর্যন্ত টুর্নামেন্টে টিকে আছেন। শেষ চারটি গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে পরাজিত হয়ে সেরেনা এখনো মার্গারেট কোর্টের সর্বকালের সেরা রেকর্ড ২৪টি স্ল্যাম শিরোপা জয়ের স্বপ্ন পূরণ করতে পারছেন না। ২০১৭ সালে সর্বশেষ সেরেনা মেলবোর্ন পার্কে শিরোপা জয় করেছিলেন।
চতুর্থ রাউন্ডে টেনশন ভরা ম্যাচে দুটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে গারবিন মুগুরুজার বিপক্ষে শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নিয়েছেন নাওমি ওসাকা। তৃতীয় বাছাই এই জাপানীজ তারকা দর্শকবিহনী রড লেভার এরিনাতে এক ঘন্টা ৫৫ মিনিটের লড়াইয়ে দুইবারের স্ল্যাম বিজয় মুগুরুজাকে ৪-৬, ৬-৪, ৭-৫ গেমে পরাজিত করে শেষ আট নিশ্চিত করেছেন। তৃতীয় সেটে ৩-৫ গেমে পিছিয়ে থাকা ওসাকা নিজের সার্ভিসে ১৫-৪০ পয়েন্টে পিছিয়ে থেকেও টানা চার পয়েন্ট অর্জন করে ম্যাচ ছিনিয়ে নিয়েছেন।
ঈুরুষ বিভাগে বিশে^র দুই নম্বর তারকা রাফায়েল নাদাল যুক্তরাজ্যেও ৬৯তম র‌্যাঙ্কধারী ক্যামেরুন নোরিকে সরাসরি সেটে পরাজিত করে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন। তৃতীয় রাউন্ডে ২ ঘন্টা ১৯ মিনিটের লড়াইয়ে স্প্যানিশ তারকা নাদাল ৭-৫, ৬-২, ৭-৫ গেমে নোরিকে পরাজিত করেন। পিঠের ইনজুরির কারনে নাদাল তার সার্ভিসে কিছুটা পরিবর্তন এনেছেন। এনিয়ে ক্যারিয়ারের ৪৯তম বারের মত নাদাল শেষ ১৬ নিশ্চিত করলেন।
এ বিভাগে আরো জয় পেয়েছেন ডানিল মেদভেদেভ। তিন ঘন্টা ছয় মিনিটের দীর্ঘ লড়াইয়ে চতুর্থ বাছাই মেদভেদেভ ৬-৩, ৬-৩, ৪-৬, ৩-৬, ৬-০ গেমে সার্বিয়ার ফিলিপ ক্রাজিনোভিচকে পরাস্ত কওে চতুর্থ রাউন্ডে উঠেছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat