ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় বরিশালে পঞ্চদশ শতাব্দীর ঐতিহ্যবাহী মসজিদের সংস্কার কাজ এগিয়ে চলছে প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-০৫-০৪
  • ৫৩৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

কলম্বিয়া সরকারের প্রস্তাবিত কর আরোপ প্রস্তাবের বিরুদ্ধে পাঁচ দিনের বিক্ষোভ চলাকালে দেশটিতে ছড়িয়ে পড়া সংঘর্ষে কমপক্ষে ১৭ জন নিহত এবং ৮শ’র বেশি আহত হয়েছে। সোমবার কর্তৃপক্ষ একথা জানিয়েছে। খবর এএফপি’র।
ওম্বাডসম্যান্স অফিস জানায়, বিক্ষোভ চলাকালে সহিংসতায় ১৬ জন বেসামরিক নাগরিক ও এক পুলিশ কর্মকর্তা নিহত এবং ৮৪৬ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ৩০৬ জন বেসামরিক নাগরিক রয়েছে। গত ২৮ এপ্রিল কলম্বিয়াজুড়ে এ বিক্ষোভ শুরু হয়।
কর্তৃপক্ষ বিক্ষোভ চলাকালে ৪৩১ জনকে গ্রেফতার করেছে। এদিকে সরকার সহিংসতা পরিস্থিতির একেবারে অবনতি ঘটা বিভিন্ন নগরীতে সামরিক বাহিনী মোতায়েন করেছে।
বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে গুলি চালানোয় বিভিন্ন এনজিও পুলিশকে দায়ী করেছে।
প্রতিরক্ষামন্ত্রী দিগো মোলেনো বলেন, এ সহিংসতা ফার্কের ভিন্নমতাবলম্বীদের এবং ইএলএন সদস্যদের পূর্বপরিকল্পিত ও সংগঠিত পদক্ষেপ। তারাই এ সহিংসতায় অর্থের যোগানদাতা।
কলম্বিয়া বিপ্লবী সশস্ত্র বাহিনী ফার্ক বামপন্থী বিদ্রোহীরা দেশটিতে অর্ধ শতাব্দীর বেশি সময় ধরে চলা সংঘাতের অবসানে ২০১৬ সালে সরকারের সাথে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করলেও দেশে সর্বশেষ গেরিলা গ্রুপ হিসেবে স্বীকৃত ন্যাশনাল লিবারেশন আর্মি (ইএলএন) তা থেকে বিরত থাকে।
দেশের অস্থির পরিস্থিতি মোকাবেলা করা প্রেসিডেন্ট ইভান ডুকের সরকার রোববার কংগ্রেস থেকে কর আরোপের প্রস্তাব প্রত্যাহার করে নেয়ার নির্দেশ দিয়েছে। সেখানে প্রস্তাবটি নিয়ে বিতর্ক চলছিল।
সরকারের এমন নির্দেশ সত্ত্বেও সোমবার অনেক মানুষকে রাজধানী বোগোটার উপকণ্ঠে বিক্ষোভ এবং রাস্তা অবরোধ করতে দেখা যায়।
করোনাভাইরাস মহামারীর কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকটের এ সময়ে দেশটিতে মধ্যবিত্ত শ্রেণীর ওপর কর আরোপের প্রস্তাবের বিষয়ে ব্যাপক সমালোচনা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat