• প্রকাশিত : ২০২১-০৫-০৫
  • ৪৭৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

নিরাপদ ও টেকসই নগরায়নের পাশাপাশি দেশের গ্রামগুলোকেও পরিকল্পিতভাবে গড়ে তুলতে উদ্যোগ নিতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ রাজধানীর মিন্টু রোডের সরকারী বাসভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে সেভ দ্য চিলড্রেন ও বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের উদ্যোগে আয়োজিত ‘ মেয়র সংলাপ: নিরাপদ, টেকসই ও অর্ন্তভূক্তিমূলক নগর’ শীর্ষক সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান।
তাজুল ইসলাম বলেন, গ্রামে যে কোন ধরনের অবকাঠামো নির্মাণ করতে হলে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়েই নির্মাণ করতে হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘আমার গ্রাম আমার শহর’ দর্শনের সুফল হিসেবে শহরের সকল সুযোগ-সুবিধা প্রত্যন্ত গ্রামাঞ্চলে পৌঁছে দেয়া হচ্ছে। তাই এখন থেকেই গ্রামকে পরিকল্পিতভাবে গড়ে তুলতে হবে।
মন্ত্রী বলেন, দেশের গ্রামে-গঞ্জে কোথাও কেউ যদি বাসা-বাড়ি, দোকান-পাট, মসজিদ-মাদ্রাসা, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, ক্লাব বা অফিস-আদালত সহ যে কোন ধরণের অবকাঠামো নির্মাণ করতে চায়, তাহলে অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। এ ক্ষেত্রে ইউনিয়ন পরিষদকে দায়িত্ব দেয়া যেতে পারে।
তিনি বলেন, ইউনিয়ন পরিষদের সক্ষমতা নিয়ে প্রশ্ন আসতেই পারে। কিন্তু একটি নির্দিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে না পারলে গ্রামে অপরিকল্পিতভাবে অবকাঠামো নির্মাণ বন্ধ করা সম্ভব হবে না। এ বিষয়ে ইউনিয়ন পরিষদকে ক্ষমতা দেয়ার পর তারা যাতে ক্ষমতার অপব্যবহার করতে না পারে, সেজন্য উপজেলা পরিষদকে সংযুক্ত করা হবে।
তিনি আরো বলেন, কেউ যদি ক্ষমতার অপব্যবহার করে তার বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। কোন অবস্থাতেই পূর্ব অনুমতি ছাড়া কৃষি জমিতে ঘর-বাড়ি বা অন্য কোন স্থাপনা নির্মাণ করতে দেয়া যাবে না।
বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাধারণ সম্পাদক প্রফেসর আদিল মোহাম্মদ খানের সঞ্চালনায় সভায় ঢাকা উত্তর সিটি, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, গাজীপুর ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়ররা অংশ নেন।
এছাড়াও সভায় ইউএনডিপির সহকারী আবাসিক প্রতিনিধি, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি অংশ গ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat