ব্রেকিং নিউজ :
বার্সেলোনার বিদায়ে ক্লাব বিশ্বকাপে জায়গা করে নিল এ্যাথলেটিকো “দ্বীপ উন্নয়ন কর্তৃপক্ষ” গঠনে জাতীয় সংসদকে পরামর্শ প্রদান করে হাইকোর্ট রায় চের্নিগিভে রাশিয়ার হামলায় নিহত ৮,আহত ১৮ জন: মেয়র ঝালকাঠিতে ট্রাক, অটোরিকশা ও প্রাইভেট কারের ত্রিমুখী সংঘর্ষে ১৪ জন নিহত শরীয়তপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা প্রতিদিন দিনাজপুর থেকে শতাধিক মেট্রিক টন টমেটো বিভিন্ন জেলায় সরবরাহ নাটোর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহীন মারা গেছেন বিএনপিসহ স্বাধীনতা বিরোধী অপশক্তিকে প্রতিহত করতে হবে : ওবায়দুল কাদের ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় মিয়ানমারের নেত্রী অং সান সুচি
  • প্রকাশিত : ২০২১-০৫-১৭
  • ৪৭৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

বিশ্বের সবচেয়ে ধনী সাতটি দেশ (জি৭) এবং ইউরোপীয় ইউনিয়নের সদস্যভূক্ত দেশগুলো তাদের নিজ দেশের টিকাদান কমসূচির লক্ষ্য ঠিক রেখেই ভ্যাকসিনের অনেক প্রয়োজন রয়েছে এমন দেশগুলোকে ১৫ কোটিরও বেশি টিকা দান করতে পারে। সোমবার ইউনিসেফ একথা জানিয়েছে। খবর এএফপি’র।
ব্রিটেনের প্রতিষ্ঠান এয়ারফিনিটি পরিচালিত এক জরিপে বলা হয়, বিশ্বের সবচেয়ে ধনী সাতটি দেশ এবং ইইউ তাদের জুন, জুলাই এবং আগস্টের জন্য মজুত করা মাত্র ২০ শতাংশ টিকা একেবারে দরিদ্র দেশগুলোর জন্য কোভ্যাক্সের টিকাদান কমসূচির সাথে শেয়ার করে বিশ্বের ভ্যাকসিনের ঘাটতি পূরণ করতে সহায়তা করতে পারে।
ইউনিসেফ পরিচালক হেনরিটা ফোরি বলেন, ‘জি৭ এবং ইইউ তাদের নিজ দেশের জনগণের টিকাদান কর্মসূচির লক্ষ্য ঠিক রেখেই তারা বিশ্বের ভ্যাকসিনের এ ঘাটতি পূরণ করতে পারে।’
আগামী জুনে সম্মেলনের জন্য যুক্তরাজ্যের তাদের জি৭ সদস্য দেশ কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাষ্ট্রকে আমন্ত্রণ জানানোর কথা রয়েছে।
এদিকে ইউনিসেফ জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং কোয়ালিশন ফর ইপিডেমিক প্রিপারেডনেস ইনোভেশনের (সিইপিআই) পাশাপাশি গভি দি ভ্যাকসিন অ্যালায়েন্সের নেতৃত্বে চলা কোভ্যাক্স কর্মসূচি তাদের পরিকল্পিত বিতরণের জন্য ১৯ কোটি ডোজ টিকা পাওয়ার চেষ্টা করে যাচ্ছে।
বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ ভারতে করোনাভাইরাসের সংক্রমণ হঠাৎ করে অনেক বেড়ে যাওয়ার কারণে বিশ্বব্যাপী টিকার ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat