ব্রেকিং নিউজ :
  • প্রকাশিত : ২০২১-০৮-২০
  • ৪৪৮ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আশা করছেন প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী ৩১ আগস্টেও মধ্যেই মার্কিন সৈন্যরা মার্কিন সকল নাগরিক স্থানান্তর সম্পন্ন করতে সক্ষম হবে। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বৃহস্পতিবার সিবিএসকে এ কথা জানান।
আফগানিস্তানে মার্কিন উপস্থিতির সময় বাড়ানো হবে কিনা এবং দেশটিতে এই সময়ে কতজন মার্কিন নাগরিক রয়েছেন এ প্রশ্নের জবাবে সুলিভান বলেন, “প্রেসিডেন্ট জো বাইডেন নির্ধারিত সময়ের মধ্যে আফগানিস্তান থেকে চলে আসার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ, তিনি বিশ্বাস করেন ৩১ আগস্টের মধ্যেই মার্কিন বাহিনীর প্রত্যাহার সম্পন্ন হবে।”
বুধবার বাইডেন এবিসিকে বলেছেন, ৩১ আগস্টেও মধ্যে মার্কিন নাগরিকদের সরিয়ে আনা সম্পন্ন নাহলে প্রয়োজনে এই তারিখের পরেও মার্কিন সেনা সেখানে অবস্থান করতে পারে।
পেন্টাগনের মুখপাত্র জন কির্বি বৃহস্পতিবার এক ব্রিফিংয়ে বলেছেন, আমেরিকা সময়সীমা পরিবর্তনের সিদ্ধান্ত নেয়নি, এই ধরণের পরিবর্তনের জন্য তালেবানদের সঙ্গে আরো আলোচনার প্রয়োজন হবে।
গত ১৪ এপ্রিল বাইডেন আমেরিকার ইতিহাসে আফগানিস্তানে দীর্ঘতম সামরিক অভিযান শেষ করার পরিকল্পনা ঘোষণা করেন।
তালেবান যোদ্ধারা ১৫ আগস্ট কয়েক ঘন্টার মধ্যে কাবুল দখল করে নেয়। পরে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ থেকে পালিয়ে যান। এরপর থেকে আমেরিকা এবং পশ্চিমা দেশগুলো এখন তাদেও কূটনীতিক, নাগরিকএবং সেনাদের সরিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat