ব্রেকিং নিউজ :
গত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী ভর্তি ২৪২ জন ‘মুজিব আমার পিতা’ অ্যানিমেটেড চলচ্চিত্র উদ্বোধন ২৮ সেপ্টেম্বর পশ্চিম তীরে হামাস-ইসরায়েল সংঘর্ষে ৪ ফিলিস্তিন নিহত মহাসড়ক বিল, ২০২১ এর রিপোর্ট চূড়ান্ত করার সুপারিশ বিএনপি দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইলে জনগণকে সঙ্গে নিয়ে জবাব দেওয়া হবে : ওবায়দুল কাদের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে আইসিআরসি প্রধানের আলোচনা বিএনপির ঐক্যের শক্তি হাওয়ায় মিলিয়ে গেছে : তথ্য ও সম্প্রচারমন্ত্রী ভোক্তা স্বার্থ সুরক্ষায় ই-কমার্সকে সুশৃঙ্খল করার কাজ চলছে : বাণিজ্যমন্ত্রী 'বাংলাদেশী ইমিগ্রান্ট ডে' রেজুলেশন পাশ নিঃসন্দেহে একটি বড় ঘটনা : পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের ইতিহাস নবীন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে : স্পিকার
  • আপডেট টাইম : 09/09/2021 08:18 PM
  • 13 বার পঠিত

বিদেশগামী প্রবাসী কর্মিদের কোভিড-১৯ টিকা দিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক স্থাপন করা হয়েছে। 
কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় এ কথা জানানো হয়।
কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস, মো. সাদেক খান এবং মো. ইকবাল হোসেন সভায় অংশগ্রহণ করেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে সংসদ সদস্য মো. মুজিবুল হক, শামীম হায়দার পাটোয়ারী এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন।
বিভিন্ন বেসরকারি সংস্থার পক্ষে বিশেষ আমন্ত্রণে শিরীন লিরা, ড. সি আর আবরার, সৈয়দ সাইফুল হক, ফরিদা ইয়াসমীন এবং সুমাইয়া ইসলাম সভায় যোগদান করেন। খবর সংবাদ বিজ্ঞপ্তির।
সভায়  বিদেশগামী প্রবাসী কর্মিদের কোভিড-১৯ টিকা (গন্তব্য দেশের চাহিদা ভিত্তিক) প্রদান  কার্যক্রমের বিষয়ে মন্ত্রণালয়ের ব্যবস্থা; প্রবাসে প্রবাসী কর্মির সন্তানদের জন্য বাংলাদেশি স্কুল প্রতিষ্ঠা কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। এছাড়া অভিবাসী কর্মি নিরাপত্তা ও ন্যায়বিচার নিশ্চিত করতে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন-২০১৩ সংশোধন এবং বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধিমালা প্রণয়নে বাংলাদেশ সিভিল সোসাইটি ফর মাইগ্রেশন এবং অভিবাসন বিষয়ক পার্লামেন্টারিয়ান ককাসের প্রতিনিধিদের সাথে মতবিনিময় নিয়ে আলোচনা করা হয়। 
সভায় বিদেশে অবস্থিত স্কুলগুলো চালু করার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি গুরুত্বারোপ করে। এ জন্য কোন আর্থিক সহায়তার প্রয়োজন হলে সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।   
সভায় বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন- ২০১৩ এর অধীন সালিশের মাধ্যমে অভিযোগের আপোষ-মিমাংসা বিষয়ক বিধিমালায় কতিপয় ধারায় সংশোধন, সংযোজন ও পরিমার্জনসহ মতামত ও সুপারিশ উপস্থাপন করা হয়। উপজেলা পর্যায়ে এ আইনে সালিশের কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে নাগরিক সেবা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করা হয়।
সভার শুরুতে সাবেক ডেপুটি স্পিকার, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মরহুম অধ্যাপক আলী আশরাফ এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তার আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। 
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...