ব্রেকিং নিউজ :
চাঁদপুরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু মাদক বিক্রির অভিযোগে ৪০ জন গ্রেফতার শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপি’কে অন্ধকারে ঠেলে দিয়েছে: ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে আইপিইউ অ্যাসেম্বলি শেষে দেশে ফিরেছেন স্পিকার জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান গাজার জন্য জরুরি ত্রাণ পৌঁছে দিতে ইসরাইলকে নির্দেশ বিশ্বের সর্বোচ্চ আদালতের জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩
  • প্রকাশিত : ২০২১-০৯-০৪
  • ৩৯৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

সঠিক পরিকল্পনা ও পর্যাপ্ত যাচাই-বাছাই করে উন্নয়ন প্রকল্প গ্রহণ করতে এলজিইডিসহ  সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের প্রকৌশলীদের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ রাজধানীর আগারগাঁওয়ের এলজিইডি ভবনে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের প্রকল্প ব্যবস্থাপনা ও জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ নির্দেশ দেন।
তাজুল ইসলাম বলেন, অপরিকল্পিতভাবে প্রকল্প নিয়ে অবকাঠামোসহ যে কোনো উন্নয়ন কাজ করলে তা যেমন টেকসই হয় না, তেমনি উন্নয়নের সুফল মানুষের কাছে পৌঁছানো যায় না। বরং সুফলের চেয়ে কুফল বয়ে আনে।
প্রকল্প গ্রহণের আগে ফিজিবিলিটি স্টাডির গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, ইনভায়রনমেন্টাল, জিওলজিক্যাল, হাইড্রোলোজিক্যাল, সোস্যাল ইমপ্যাক্ট, ডেমোগ্রাফিক সাইজ এবং ইকোনমিক আউটপুট বিবেচনায় নিয়ে প্রকল্প নিতে হবে। এসব বিষয়ে স্ট্যাডি না করে প্রকল্প নেয়া যাবে না। নিলেও সুফল মিলবে না।
তাজুল ইসলাম বলেন, প্রকল্পগুলো  উৎপাদনশীল, ইনকাম জেনারেটিং, টেকসই এবং সময়মত শেষ না হলে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে না। আর তাই যে উদ্দেশ্য নিয়ে প্রকল্প নেয়া  হয় বাস্তবায়ন করার পর দেখা যায় তার সুফল মিলছে না।
প্রকল্পের ডিজাইনে কোনো ত্রুটি রাখা যাবে না উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, গ্রামীন, ইউনিয়ন ও উপজেলা রাস্তার ডিজাইনে পরিবর্তন আনা হয়েছে। নেভিগেশন সুযোগ রেখে ব্রিজ নির্মাণ করে নৌ পথগুলো চালু করার ব্যবস্থা করা হচ্ছে।
কাজের মান নিশ্চিত করার ওপর জোর দিয়ে তিনি বলেন, নিম্নমানের কাজের সঙ্গে কেউ জড়িত থাকলে তাকে অবশ্যই শাস্তি পেতে হবে।
মন্ত্রী বলেন, দেশের বিভিন্ন ইট ভাটায় যে ইট তৈরি করা হচ্ছে  সেগুলোর গুণগতমান পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে না। যার ফলে এই ইট দিয়ে যে সকল রাস্তা পাকা করা হচ্ছে সে রাস্তাগুলো টেকসই হচ্ছে না। এ বিষয়টি সংশ্লিষ্টদের আমলে নিতে হবে।
এলজিইডির সমস্ত রাস্তা আইডিভুক্ত করার পর নির্মাণ কাজ করা হচ্ছে জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সিটি কর্পোরেশন, পৌরসভাসহ অন্যান্য প্রতিষ্ঠানের রাস্তা আইডিভুক্ত (আইডেনটিফিকেশন নাম্বার) করা নেই। এজন্য এ সকল প্রতিষ্ঠানের সকল রাস্তা আইডিভুক্ত করার জন্য সংশ্লিষ্টদের  নির্দেশনা প্রদান করা হয়েছে।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে সভায়  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এবং পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ জয়নুল বারী।
এছাড়াও সভায় এলজিইডি, ডিপিএইচই, সকল সিটি কর্পোরেশন ও ওয়াসাসহ  স্থানীয় সরকার বিভাগের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান ও প্রতিনিধি এবং চলমান প্রকল্পসমূহের প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat