ব্রেকিং নিউজ :
তথ্য কমিশন বাংলাদেশ ৬টি অভিযোগের নিষ্পত্তি করেছে কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর অবন্তিকার আত্মহত্যায় প্ররোচনা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন নামঞ্জুর উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন : পরিবেশমন্ত্রী কুল চেইন উন্নয়নের জন্য সমন্বিত নীতির বাস্তবায়ন চান শিল্প উদ্যোক্তারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্নি চিকিৎসকদের কর্মবিরতি আন্দোলন প্রত্যাহার চীনের সঙ্গে এফটিএ করতে সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন বিনিময় জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান পণ্যের দাম বাড়াতেই বিএনপির ভারত বর্জন কর্মসূচি : নাছিম কর্ণফুলী নদীতে ফিশিং বোটে বিস্ফোরণ, দগ্ধ ৪ জনকে চমেকে ভর্তি
  • প্রকাশিত : ২০২১-০৯-২৯
  • ৫৩৪ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসের বাইরে দেশের ৭টি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন,ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ রাজশাহী বিশ্ববিদ্যালয়,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়,বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
নতুন এই প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষা আয়োজন করায় শিক্ষার্থী ও অভিভাবকদের সময় ও অর্থ সাশ্রয় হবে বলে উল্লেখ করেন ঢাবি উপাচার্য।
এদিকে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতি বিষয়ে  যে কোন ধরনের জালিয়াতি রোধে ‘জিরো টলারেন্স নীতি’ অনুসরন করা হবে বলে জানান। 
তিনি জানান,‘ভর্তি পরীক্ষায় জালিয়াতি চক্রের হোতাদের ইতোমধ্যেই আইনের আওতায় আনা হয়েছে। জালিয়াতির মাধ্যমে ভর্তিকৃতদের ভর্তি বাতিলসহ তাদেরকে আইনের আওতায় আনা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে জীবনের যে কোন পর্যায়ে জালিয়াতি ধরা পড়লে ছাত্রত্ব/সনদ বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। কোথাও কোন অপতৎপরতা দেখা গেলে তাৎক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবহিত করার জন্য গণমাধ্যম কর্মীদের প্রতি অনুরোধ জানান। 
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়,আগামী ০১ অক্টোবর শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (২০২০-২১) শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ০১ অক্টোবর শুক্রবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ০২ অক্টোবর শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ অক্টোবর  শুক্রবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৩ অক্টোবর  শনিবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ০৯ অক্টোবর শনিবার অনুষ্ঠিত হবে। ক-ঘ এই চার ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল ১১টা থেকে ১২.৩০টা পর্যন্ত এবং ‘চ’ ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে ১১.৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 
পরীক্ষায় অসাদুপায় অবলম্বন ও ডিজিটাল জালিয়াতি রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্টরা সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছেন। সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করার ক্ষেত্রে সার্বিকভাবে সহযোগিতা প্রদানের জন্য উপাচার্য সংশ্লিষ্ট পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্তৃপক্ষ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রতি অনুরোধ জানান।
উল্লেখ্য, এবছর ক-ইউনিটে ১,৮১৫টি আসনের বিপরীতে ১ লাখ ১৭ হাজার ৯৫৭জন, খ-ইউনিটে ২,৩৭৮ টি আসনের বিপরীতে ৪৭ হাজার ৬৩২জন, গ-ইউনিটে ১,২৫০টি আসনের বিপরীতে ২৭ হাজার ৩৭৪জন, ঘ-ইউনিটে ১,৫৭০টি আসনের বিপরীতে ১ লাখ ১৫,৮৮১জন এবং চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ১৫,৪৯৬ জন শিক্ষার্থী আবেদন করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat