ব্রেকিং নিউজ :
জাপান বাংলাদেশকে ২,২৯৪ মিলিয়ন জাপানি ইয়েন দেবে; চুক্তি স্বাক্ষর চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক ময়মনসিংহের ত্রিশালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩ শরীয়তপুরে জাতীয় শুদ্ধাচার কর্ম পরিকল্পনা কৌশল বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় ভুটানের রাজার আমন্ত্রণে ভুটানে যাচ্ছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসি এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হলেন সৈকত রেলমন্ত্রীর সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত্তি স্থাপনে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু মুক্তিযুদ্ধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা তৃণমূলে ছড়িয়ে দেয়ার আহ্বান রাষ্ট্রপতির বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায় : ওবায়দুল কাদের
  • প্রকাশিত : ২০২১-১০-০১
  • ৭৪৬ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

ক্যানবেরা ফ্রান্সের সঙ্গে সাবমেরিন চুক্তি বাতিল করার পর অস্ট্রেলিয়া ও ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে দীর্ঘ প্রতীক্ষিত অবাধ বাণিজ্য চুক্তি (এফটিএ) আলোচনা বাতিল করেছে ইইউ। ইউরোপিয়ান এক কর্মকর্তা শুক্রবার এ খবর নিশ্চিত করেছে। 
ক্যানবেরায় ইইউ’র এক কর্মকর্তা এএফপি’কে জানান, ‘নভেম্বর পর্যন্ত এক মাসের জন্য এফটিএ বাণিজ্য আলোচনা বাতিল করা হয়েছে। এতে এই বাণিজ্য আলোচনার ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।’
অস্ট্রেলিয়া গত মাসে আকস্মিকভাবে ফ্রান্স থেকে কয়েক বিলিয়ন ডলারের ১২টি সাবমেরিন ক্রয়ের চুক্তি বাতিল করে এর পরিবর্তে যুক্তরাষ্ট্র থেকে পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন কেনার সিদ্ধান্ত নেয়।
এই সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের বড় সদস্য ফ্রান্সের সাথে অস্ট্রেলিয়া কূটনৈতিক বিবাদে জড়িয়ে পড়ে এবং এতে এখন পুরো ব্লকের সঙ্গে অস্ট্রেলিয়ার সম্পর্ক ছিন্ন হচ্ছে বলে মনে করা হচ্ছে।
ফ্রান্স প্রকাশ্যে বলেছে, এতে তারা অস্ট্রেলিয়া সরকারকে আর বিশ্বাস করতে পারছেনা, কর্মকর্তাদের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ করে এ অবস্থায় বাণিজ্য চুক্তির আলোচনা এগিয়ে নেয়া যায় কি-না এ নিয়ে প্রশ্ন তুলেছে।
অস্ট্রেলিয়ার বাণিজ্যমন্ত্রী ড্যান তেহান এএফপি’কে দেয়া এক বিবৃতিতে এই অভিযোগ প্রত্যাখান করেছেন। এই আলোচনার জন্য তার ইউরোপ সফর করার কথা ছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat