ব্রেকিং নিউজ :
মালয়েশিয়ায় দুটি সামরিক হেলিকপ্টারের সংঘর্ষে ১০ ক্রু নিহত ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে ১২ জঙ্গি নিহত প্রথমবারের মত লিগ শিরোপা জয়ে উচ্ছ্বসিত ইনজাগি শাহরুখের সিনেমার গান নিয়ে ভক্তের অভিযোগ, ৭ বছর পর রায় চট্টগ্রামে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা ২৫ এপ্রিল, মেলা ৩ দিন নাটোরে তথ্য অফিসের উদ্যোগে মহিলা সমাবেশ পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বগুড়ায় শ্রমজীবীদের মাঝে চারা বিতরণ জয়পুরহাটে তীব্র তাপদাহ : হাসপাতালে বাড়ছে রোগী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন: প্রধানমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে কিরগিজস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ
  • প্রকাশিত : ২০২১-১১-০৩
  • ৪২৩ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

দেশের জনসংখ্যার এক তৃতীয়াংশ এখন তরুণ। বেকারত্ব দূর করতে চাকরির পেছনে না ছুটে তরুণদের উদ্যোক্তা হিসেবে তৈরি হতে হবে। তরুণদের কর্মসংস্থান সৃষ্টিতে সব ধরনের সহযোগিতা দিচ্ছে বাণিজ্যিক ব্যাংকগুলো। যুবরা যদি উদ্যোক্তা হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে পারেন তাহলে দেশের অর্থনীতি আরও সমৃদ্ধ ও গতিশীল হবে। যুব উদ্যোক্তারা অর্থনীতিকে আরও গতিশীল করতে পারে।
বুধবার সপ্তাহব্যাপী ‘বঙ্গবন্ধু যুবমেলা’য় আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল। এসময় অনুষ্ঠানে যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান উপস্থিত ছিলেন। রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে মঙ্গলবার থেকে এই মেলার আয়োজন করেছে যুব উন্নয়ন অধিদপ্তর।
মেলা প্রাঙ্গণে উদ্যোক্তাদের জন্য কৃত্রিম ফুল তৈরির প্রতিযোগিতার আয়োজন করা হয়। এছাড়া ৫ জন উদ্যোক্তাকে ঋণ দেওয়া হয়। প্রতিযোগিতার পুরস্কার ও ঋণের চেক বিতরণ করেন এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম। 
পারভেজ তমাল বলেন, তারুণ্যের শক্তিকে কাজে লাগাতে প্রস্তুত এনআরবিসি ব্যাংক। প্রত্যন্ত গ্রাম থেকে শহুরে বেকার যুবকদের কর্মসংস্থানকে গুরুত্ব দিয়ে অর্থায়ন করা হচ্ছে। নতুন উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার ভিত্তিতে ঋণ দেওয়া হচ্ছে সহজ শর্তে  ও স্বল্প সুদে। গ্রামের মানুষের কর্মসংস্থানের জন্য জামানত বিহীন ক্ষুদ্র্ঋণ কর্মসূচি চালু করা হয়েছে। এনআরবিসি ব্যাংকের লক্ষ্য ক্ষুধা, বেকারত্বমুক্ত সোনার বাংলাদেশ গড়া। 
তিনি বলেন, যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে আমরা যুব উন্নয়ন অধিদপ্তরের সঙ্গে কাজ করতে যাচ্ছি। অধিদপ্তর থেকে প্রশিক্ষণপ্রাপ্ত যুবকরা সহজ শর্তে  স্বল্প সুদে এনআরবিসি ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন। মেলায় এনআরবিসি ব্যাংকের স্টল রয়েছে। এখান থেকে অংশগ্রহণকারী উদ্যোক্তা ও দর্শনার্থীরা প্রয়োজনীয় সেবা সম্পর্কে ধারণা নিতে পারবেন। 
উল্লেখ্য, ‘দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ স্লোগানকে ধারণ করে শুরু হওয়া এ মেলায় ১০৮টি স্টল অংশগ্রহণ করেছে। যেখানে য্বু উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে সফল কর্মীদের বিভিন্ন উদ্ভাবন ও পণ্য প্রদর্শন করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat