ব্রেকিং নিউজ :
মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক খনিজ পদার্থ অ্যাসবেসটস আমদানি ও বিপণন নিষিদ্ধের দাবি বিএনপি দুঃখ-কষ্টের যে বাংলাদেশ সৃষ্টি করেছিল আজ আর তা নেই : বস্ত্র ও পাট মন্ত্রী রমজান, ঈদ ও নববর্ষের অনুষ্ঠানগুলো সুন্দরভাবে সম্পন্ন হয়েছে : ডিএমপি কমিশনার পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে মানুষের প্রত্যাশা পূরণ করতে হবে : সাবের চৌধুরী মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ২১-২৭ এপ্রিল পর্যন্ত চিকিৎসা দিবে ক্ষুদে ডাক্তার ঈদ ও নববর্ষে পদ্মাসেতুতে ২১ কোটি ৪৭ লাখ টাকা টোল আদায় স্মার্ট মন্ত্রণালয় তৈরি করতে সমন্বিতভাবে কাজ করতে হবে : প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে বিএনপি বাংলাদেশের অস্তিত্বের মূলে আঘাত করতে চায় : ওবায়দুল কাদের ৩২ বছর আগে সড়ক দুর্ঘটনা : দায়ী চালকের ৩ বছরের সাজা হাইকোর্টে বহাল
  • প্রকাশিত : ২০২১-১১-০৭
  • ৪৭৫ বার পঠিত
  • নিজস্ব প্রতিবেদক

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে পর্বে চার ম্যাচ খেলে ফেলেছে ভারত। তবে এখনও সেমিফাইনালে খেলার আশা ঝুলে রয়েছে তাদের। আজকের নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের ফলাফলের উপর নির্ভর করছে ভারতের ভাগ্য। তবে আগামীকাল গ্রুপ-২এ নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে নামিবিয়ার বিপক্ষে খেলতে নামবে টিম ইন্ডিয়া। এবারের আসরের গ্রুপ পর্বের শেষ ম্যাচও এটি। এরপর সেমিফাইনালের লড়াইয়ে নামবে দলগুলো।
দুবাইয়ে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ভারত ও নামিবিয়ার ম্যাচটি।
পাকিস্তানের বিপক্ষে হার দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করেছিলো ভারত। ১০ উইকেটের বড় ব্যবধানে ম্যাচ হারে তারা। দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে  বিধ্বস্ত হয় ভারত। 
এরপর আফগানিস্তানকে ৬৬ রানে এবং স্কটল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে সেমিতে খেলার পথে টিকে থাকে ভারত। ৪ খেলায় ২ জয়ে ৪ পয়েন্ট তাদের। ভারতের সেমি ভাগ্য নির্ভর করছে নিউজিল্যান্ড-আফগানিস্তানের ম্যাচের উপর।
এই গ্রুপ থেকে আগেই সেমিফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। ভারতের সাথে সেমির দৌঁড় আছে নিউজিল্যান্ড ও আফগানিস্তান। ৪ খেলায় ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে নিউজিল্যান্ড। সমানসংখ্যক ম্যাচে ২ জয়ে সমান ৪ করে পয়েন্ট ভারত ও আফগানিস্তানের।
আজ যদি নিউজিল্যান্ড জিতে যায়, তবে সেমির টিকিট পাবে কিউইরা। সেমিতে খেলার আশা ভঙ্গ হবে ভারত ও আফগানিস্তানের। আর যদি, আফগানিস্তান জিতে, তবে আফগান-নিউজিল্যান্ডের পয়েন্ট হবে সমান ৬ করে। তখন টুর্নামেন্টে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারত-নামিবিয়ার ফলাফলের উপর নির্ভর কোন দল সেমিতে খেলবে। শেষ ম্যাচ জিতলে নিউজিল্যান্ড-আফগানিস্তানের সমান ৬ পয়েন্ট হবে ভারতের। এরপর রান রেটের হিসেব-নিকাশে বসবে তিন দল। আর যদি নামিবিয়ার কাছে ভারত হেরে যায়, তবে সেমির টিকিট পেতে রান রেটের হিসেবে বসতে হবে শুধুমাত্র নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে।
তাই নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের দিকে চেয়ে ভারত। তবে যাই হোক নামিবিয়ার বিপক্ষে শেষ ম্যাচেও নিজেদের সেরাটা দিতে চান দলের অলরাউন্ডার রবীন্দ্র জাদোজ। তিনি বলেন, ‘নিউজিল্যান্ড ও আফগানিস্তানের ম্যাচের ফলাফলের উপর আমাদের ভাগ্য নির্ভর করছে। তারপরও শেষ ম্যাচ খেলতে আমরা প্রস্তুত। ভালো খেলার লক্ষ্য নিয়েই মাঠে নামবো।’
প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে নেমেই চমক দেখিয়েছে নামিবিয়া। বাছাই পর্ব পেরিয়ে সুপার টুয়েলভে উঠে। সুপার টুয়েলভে চার ম্যাচ খেলে মাত্র ১টি জয় পায় তারা।
ইতোমধ্যে নামিবিয়ার জন্য এবারের বিশ্বকাপ স্মরনীয় হয়ে গেছে। তারপরও শেষটা ভালো করতে চান নামিবিয়ার অধিনায়ক জেরার্ড ইরাসমাস। তিনি বলেন, ‘প্রথমবারের মত বিশ্বকাপ খেলতে নেমে আমরা ইতিহাস গড়তে পেরেছি। এবার শেষটা আরও রঙ্গিন করতে চাই।’
এখন পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটে কখনও মুখোমুখি হয়নি ভারত ও নামিবিয়া।
ভারত : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রাহুল চাহার, রবিচন্দ্রন অশ্বিন, শারদুল ঠাকুর, বরুণ চক্রবর্তী, জসপ্রিত বুমরাহ, ভুবেনশ্বর কুমার, এবং মোহাম্মদ সামি।
নামিবিয়া দল : জেরার্ড ইরাসমুস (অধিনায়ক), স্টিফেন বার্ড, কার্ল বিরকেস্টোক, মিচাও ডুপেরেজ, জন ফ্র্যাইলিঙ্ক, জানে গ্রিন, নিকোল লফি এটন, বার্নার্ডো স্কল, বেন সিকাঙ্গো, জেজে স্মিথ, রুবেন ট্রাম পেলমান, মিচেল ভ্যান লিনগেন, ডেভিড ওয়াইস, ক্রেইগ উইলিয়ামস এবং পিক্কি ইয়া ফ্রান্স।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
#
ক্যালেন্ডার...

Sun
Mon
Tue
Wed
Thu
Fri
Sat