ব্রেকিং নিউজ :
কার্যকরভাবে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ইরানী কূটনীতিকের আহ্বান প্রধানমন্ত্রীর নির্দেশে শিগগিরই বিদ্যুৎ পাচ্ছেন চরের অবশিষ্ট মানুষ বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর খালেদা জিয়াকে যদি স্লো পয়জনিং করা হয় তাহলে হুকুমের আসামী হবেন ফখরুল : ওবায়দুল কাদের সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ : নৌপরিবহন প্রতিমন্ত্রী সিলেটকে চিকিৎসা সেবার অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত করা হবে : পররাষ্ট্রমন্ত্রী চট্টগ্রামে ফায়ার সার্ভিস কর্মীর মৃত্যু করোনায় চট্টগ্রামে নতুন ৫ জন শনাক্ত বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চারিত করেছিল: প্রধানমন্ত্রী
  • আপডেট টাইম : 15/11/2021 10:54 PM
  • 9 বার পঠিত

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, সুস্থ ও মেধাবী প্রজন্ম গঠনে আয়োডিনযুক্ত লবণ খুবই গুরুত্বপুর্ণ। 
আজ রাজধানীর সোনারগাঁও হোটেলে শিল্প মন্ত্রণালয় আয়োজিত ‘আয়োডিনযুক্ত লবণ আইন-২০২১ ঃ অবহিতকরণ’ শীর্ষক এক জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, ভোজ্য লবণে আয়োডিনযুক্তকরণ এবং মানুষ ও অন্যান্য প্রাণির খাদ্য তৈরিতে আয়োডিনযুক্ত লবণ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে দেশের লবণ খাতের সার্বিক ব্যবস্থাপনার উদ্দেশ্যে বিদ্যমান আয়োডিন অভাবজনিত রোগ প্রতিরোধ আইন-১৯৮৯ রহিত করে প্রয়োজনীয় সংশোধনের মাধ্যমে ‘আয়োডিনযুক্ত লবণ আইন-২০২১’ প্রণয়ন করা হয়েছে। 
নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ‘আয়োডিনযুক্ত লবণ আইন-২০২১’ একটি অত্যন্ত গুরুত্বপুর্ণ ও যুগোপযোগী আইন। এই আইনের আওতায় একটি জাতীয় লবণ কমিটি গঠন করা হবে। এই কমিটি লবণ চাষ, প্রক্রিয়াজাতকরণ, আয়োডিনযুক্তকরণ, মজুদ ও বিক্রয়সহ ইত্যাদি বিষয়ে এবং লবণ কারখানার জন্য আয়োডিন সরবরাহ এবং ব্যবস্থাপনা নীতির বিষয়ে সুপারিশ প্রণয়ন করবে। ১৪ সদস্যের জাতীয় লবণ কমিটির নির্দেশনা অনুযায়ী শিল্প মন্ত্রণালয়ের অধীনে আয়োডিনযুক্ত লবণ পর্যবেক্ষণ ও বাস্তবায়ন সেল কার্যক্রমগুলো নজরদারি করবে।
শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন। এতে সভাপতিত্ব করেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। 
অন্যান্যের মধ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) চেয়ারম্যান  মো. মোশ্তাক হাসান ও বাংলাদেশে ইউনিসেফ’র প্রতিনিধি শেলডন ইয়েট অনুষ্টানে বক্তৃতা করেন।
শিল্প মন্ত্রণালয়ের উপসচিব (আইন) ড. এ.এফ.এম আমীর হোসেনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য  দেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নীতি, আইন ও আন্তর্জাতিক সহযোগিতা) শেখ ফয়েজুল আমীন। 
ইউনিসেফ বাংলাদেশসহ অন্যান্য উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ, লবণ ব্যবসার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এবং শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর বা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
শিল্পমন্ত্রী ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, শুধু ব্যবসায়ীক মুনাফার কথা বিবেচনা না করে সামাজিক দায়বদ্ধতা থেকেও আযোডিনযুক্ত লবণ বিক্রয়ের কাজে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। তিনি বলেন,‘পরবর্তী প্রজন্মকে সুস্থ ও মেধাবী করে তুলতে চান, তবে অবশ্যই এই আইনের নির্দেশনা অনুযায়ী সঠিক মাত্রায় মান বজায় রেখে ভোজ্য লবণে আয়োডিনযুক্ত করবেন।’
শিল্প প্রতিমন্ত্রী বলেন, জাতির সুস্বাস্থ্য নিশ্চিত করতে, দৈনন্দিন খাবারে আয়োডিন যুক্ত লবণের কোনো বিকল্প নেই। 
তিনি আয়োডিনযুক্ত লবণের ঘাটতি পূরণে  আয়োডিনযুক্ত লবণ আইন-২০২১ প্রতিপালনে সরকারের বিভিন্ন উদ্যোগের পাশাপাশি লবণ শিল্প মালিকদের সারাদেশে আযোডিনযুক্ত লবণ সরবরাহের আহ্বান জানান।
প্রতিমন্ত্রী লবণ আমদানির পরিবর্তে আমাদের দেশে কিভাবে আরো বেশি লবণ উৎপাদন করা যায় এবং রপ্তানির উদ্যোগ নেয়া যায় তার ব্যবস্থা নিতে বলেন।
শিল্পসচিব বলেন, এই আইনে মানুষের জন্য ভোজ্য লবণ এবং প্রাণিখাদ্য প্রস্তুতে ব্যবহৃত লবণে আয়োডিন না থাকলে সর্বোচ্চ তিন বছরের জেল এবং ১৫ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। তাছাড়াও বাংলাদেশে কেউ লবণ আমদানি, উৎপাদন, গুদামজাত, ভোক্তা পর্যায়ে পাইকারি সরবরাহ, প্রক্রিয়াজাতকরণ কিংবা পরিশোধন করতে চাইলে এখন থেকে এই আইনের অধীনেই নিবন্ধন নিতে হবে। কেউ যদি নিবন্ধন না করে তাহলে দুই বছরের জেল এবং ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। এছাড়াও প্যাকেট বা লেবেলবিহীন ভোজ্য বা অভোজ্য লবণ বিক্রি করলে দুই বছরের কারাদন্ড এবং ১০ লাখ টাকা জরিমানার বিধানও এই আইনে রাখা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...