ব্রেকিং নিউজ :
কার্যকরভাবে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ইরানী কূটনীতিকের আহ্বান প্রধানমন্ত্রীর নির্দেশে শিগগিরই বিদ্যুৎ পাচ্ছেন চরের অবশিষ্ট মানুষ বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর খালেদা জিয়াকে যদি স্লো পয়জনিং করা হয় তাহলে হুকুমের আসামী হবেন ফখরুল : ওবায়দুল কাদের সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ : নৌপরিবহন প্রতিমন্ত্রী সিলেটকে চিকিৎসা সেবার অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত করা হবে : পররাষ্ট্রমন্ত্রী চট্টগ্রামে ফায়ার সার্ভিস কর্মীর মৃত্যু করোনায় চট্টগ্রামে নতুন ৫ জন শনাক্ত বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চারিত করেছিল: প্রধানমন্ত্রী
  • আপডেট টাইম : 18/11/2021 03:50 PM
  • 11 বার পঠিত

জাতিসংঘ পরমাণু পর্যবেক্ষণ সংস্থা (আইএইএ) বুধবার জানিয়েছে, ইরান ফের তাদের উচ্চ সমৃদ্ধ ইউরোনিয়ামের মজুদ বৃদ্ধি করেছে। ২০১৫ সালের চুক্তি রক্ষায় প্রচেষ্টা শুরু করার নির্ধারিত আলোচনার মাত্র কয়েকদিন আগে এমন প্রতিবেদন প্রকাশ করা হলো। খবর এএফপি’র।
বার্তা সংস্থা এএফপি’র হাতে আসা এক প্রতিবেদন অনুযায়ী  আইএইএ ধারণা করছে, ইরানের অতি সমৃদ্ধ ইউরোনিয়ামের  মজুদ ২,৪৮৯.৭ কিলোগ্রাম। এ পরিমাণ ২০১৫ সালের পরমাণু চুক্তি অনুযায়ী ইউরোনিয়াম সীমিত রাখার সীমার চেয়ে অনেক গুণ বেশি।
আইএইএ’র পরিচালনা বোর্ডের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। আগামী সপ্তাহে এ বৈঠকে বসার কথা রয়েছে। ইরান ও বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে সম্পাদিত ২০১৫ সালের পরমাণু চুক্তি রক্ষায় আগামী ২৯ নভেম্বর ভিয়েনায় আলোচনা শুরু করতে কূটনীতিকদের প্রস্তুতির অংশ হিসেবে তারা এ বৈঠকে বসতে যাচ্ছেন।
ইরানের সাথে করা এ আন্তর্জাতিক পরমাণু চুক্তির বর্তমান অংশীদার দেশ ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়া ওই আলোচনায় অংশ নেবে। এ চুক্তি থেকে বেরিয় যাওয়ায় যুক্তরাষ্ট্র পরোক্ষাভাবে এতে যোগ দেবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...