ব্রেকিং নিউজ :
কার্যকরভাবে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ইরানী কূটনীতিকের আহ্বান প্রধানমন্ত্রীর নির্দেশে শিগগিরই বিদ্যুৎ পাচ্ছেন চরের অবশিষ্ট মানুষ বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর খালেদা জিয়াকে যদি স্লো পয়জনিং করা হয় তাহলে হুকুমের আসামী হবেন ফখরুল : ওবায়দুল কাদের সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ : নৌপরিবহন প্রতিমন্ত্রী সিলেটকে চিকিৎসা সেবার অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত করা হবে : পররাষ্ট্রমন্ত্রী চট্টগ্রামে ফায়ার সার্ভিস কর্মীর মৃত্যু করোনায় চট্টগ্রামে নতুন ৫ জন শনাক্ত বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চারিত করেছিল: প্রধানমন্ত্রী
  • আপডেট টাইম : 18/11/2021 04:15 PM
  • 11 বার পঠিত

যুক্তরাষ্ট্র ২০২২ সাল থেকে প্রতি বছর একশ’ কোটি ডোজ এমআরএনএ ভ্যাকসিন উৎপাদন করতে চায়। বর্তমান করোনাভাইরাস মহামারি এবং ভবিষ্যতের হুমকি উভয় সংকট মোকাবেলায় তারা এ টিকা উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করেছে। বুধবার কর্মকর্তারা এ কথা জানান। খবর এএফপি’র।
করোনাভাইরাস মোকাবেলা বিষয়ক হোয়াইট হাউস সমন্বয়ক জেফ জিয়েন্টস সংবাদ সম্মেলনে বলেন, ‘এই কর্মসূচির লক্ষ্য হচ্ছে প্রতি বছর আরো একশ’ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের মাধ্যমে বিদ্যমান সক্ষমতা বৃদ্ধি করা। ২০২২ সালের দ্বিতীয় ভাগে এসব টিকার উৎপাদন শুরু করা হবে।’
তিনি বলেন, এ লক্ষ্যে পৌঁছাতে মার্কিন স্বাস্থ্য বিভাগ এমআরএনএ ভ্যাকসিন তৈরির অভিজ্ঞতা রয়েছে এমন কোম্পানিগুলোকে অনুরোধ জানাচ্ছে। তাদের উৎপাদন সক্ষমতা জোরদারে নির্ধারিত সুযোগগুলো কাজে লাগাতে পারে।
জিয়েন্টস বলেন, এই পরিকল্পনা বিশ্বের অন্যান্য দেশকে টিকা দিয়ে সহায়তা করতে যুক্তরাষ্ট্রকে সুযোগ করে দেবে। তিনি আরো বলেন, বুধবার পর্যন্ত ওয়াশিংটন বিশ্বের ১১০টি দেশে ২৫ কোটি ডোজ ভ্যাকসিন বিতরণ করেছে।
গ্রীস্ম থেকে জনপ্রিয়তা হ্রাস পাওয়া প্রেসিডেন্ট জো বাইডেন মহামারি করোনাভাইরাস মোকাবেলা প্রচেষ্টা আরো জোরদার করতে চান।
মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কোভিড-১৯ মোকাবেলায় বাইডেন এক কোটি এন্টিভাইরাল চিকিৎসা সামগ্রী ক্রয়ের ঘোষণা দিতে যাচ্ছেন।
রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানায়, বিগত সাত দিনের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে প্রতিদিন গড়ে এক হাজারেরও বেশি মানুষকে মারা যেতে দেখা যাচ্ছে। দেশটিতে এ পর্যন্ত সাত লাখ ৬০ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এ সংখ্যা বিশ্বের অন্য যে কোন দেশের তুলনায় অনেক বেশি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...